পঞ্চগড়ে আন্দোলনের পর বাড়লো কাঁচা চা পাতার দামঃ প্রতি কেজি ২৪ টাকা

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পঞ্চগড়ে স্থানীয় ভাবে উৎপাদিত প্রতি কেজি চা পাতার নতুন মূল্য নির্ধারিত হয়েছে ২৪ টাকা।

বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সিদ্ধান্ত গৃহীত হয়। জেলার ক্ষুদ্র চা-চাষি, চা-বাগান, চা-কারখানার মালিক ও চা বোর্ডের প্রতিনিধিদের নিয়ে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনায় এ মূল্য নির্ধারণ করা হয়।

আলোচনার পর নির্ধারিত হয় চা কারখানার মালিকেরা পরবর্তী ১৫ টি নিলাম পর্যন্ত এই দামে চা পাতা কিনবেন। চলতি মৌসুমে এখন পর্যন্ত ৩ টি নিলাম হয়েছে বলে সভায় জানানো হয়।

শেষবার গত বছরের ৫ সেপ্টেম্বর পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে কাঁচা চা-পাতার মূল্য নির্ধারণ কমিটির সভায় প্রতি কেজি চায়ের মূল্য ২৪ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু নিলাম বাজারে চা পাতার মূল্য কমে যাওয়ার কথা বলে ২০ টাকা দরে চা পাতা সংগ্রহ শুরু করে চা কারখানার মালিকেরা।

হঠাৎ করে দাম কমে যাওয়ায় ন্যায্য দাম আদায়ে চা চাষীরা রাস্তা অবরোধ করেন।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহেতেশাম রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ শামীম আল মামুন, বাংলাদেশ স্মল টি গার্ডেন অনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল হকসহ বিভিন্ন চা কারখানার মালিক ও ক্ষুদ্র চা-চাষিদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!