জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ (শনিবার) সকাল ১০টায় শুরু হয়েছে।

জানা যায়, পরীক্ষার প্রথম দিনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশগ্রহণকারীরা বাংলা (বিষয় কোড-১০১) পরীক্ষা দিচ্ছে। অপরদিকে, জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় অংশগ্রহণকারীরা কুরআন মাজিদ ও তাজভিদ (বিষয় কোড-১০১) পরীক্ষা দিচ্ছে।

এবছর জেএসসি ও জেডিএসতে ২ হাজার ৯৮২টি কেন্দ্রে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন।

ইতিমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি শেষ করেছে সকল শিক্ষা বোর্ড। গত ২৯ অক্টোবর সংবাদ সম্মেলন করে পরীক্ষাসংক্রান্ত এসব তথ্য জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সংবাদ সম্মেলনে প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেন। এমনকি প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত গুজবের ফাঁদে না পড়তে দেশের সকল অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পরীক্ষা চলাকালীন শিক্ষামন্ত্রী ঢাকার বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করবেন।

আগামী বছর থেকে এই দুই পরীক্ষার ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ এর পরিবর্তে জিপিএ ৪ এর লক্ষ্যে কাজ করে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!