পানগাঁওয়ে ভিড়লো ভারতীয় পণ্যবাহী জাহাজ

 

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

কেরানীগঞ্জের পানগাঁওয়ে প্রথমবারের মতো ভিড়লো ভারতীয় পণ্যবাহী জাহাজ। শুক্রবার কলকাতা থেকে আসা সোনারতরী সার্ভিসের পণ্য খালাসের উদ্বোধন করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। এর ফলে পানগাঁওয়ে আমদানি ও রপ্তানি বাণিজ্যে অপার সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো।

২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় সই হয় ‘কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’। এই চুক্তি ফলে সমুদ্র ও নৌ-পথে বাংলাদেশ ও ভারতের মধ্যে জাহাজ চলাচলের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হয়। এই চুক্তির আওতায় এই পণ্য খালাস কার্যক্রম শুরু হলো পানগাঁওয়ে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। এর বড় প্রমাণ আজকের এ কন্টেইনার টার্মিনাল। ২০১৩ সালের ৭ নভেম্বর দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কন্টেইনার টার্মিনালটি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাত্র সাড়ে ৩ বছর পর এ টার্মিনালে আন্তর্জাতিক পণ্য খালাস কার্যক্রম শুরু হলো। দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ ইনল্যান্ড কন্টেইনার টার্মিনাল।

 panga2_jpg

তিনি বলেন, বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু ভারত। তামাক ছাড়া সব পণ্যে বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দেয় দেশটি। আর দুই দেশের ব্যবসা-বাণিজ্য আরও সহজ করবে এ টার্মিনাল।

নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন,  ২০১৫ সালের  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় স্বাক্ষরিত কোস্টাল শিপিং এগ্রিমেন্ট চুক্তির আওতায় আজ এ পণ্য খালাস কার্যক্রম শুরু হলো। এর মাধ্যমে দীর্ঘদিন পড়ে থাকা এ বন্দরটি চালু হলো।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ  প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, অতীতে এ বন্দরটি সাইনবোর্ড ছাড়া কিছুই ছিল না। এ বন্দরে পণ্য খালাস কার্যক্রম চালু হওয়ায় শুধু কেরানিগঞ্জবাসীই নয় ব্যবসায়ীসহ সারাদেশের মানুষ উপকৃত হবে।

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন,  কোস্টাল শিপিং এগ্রিমেন্টের আওতায় আজ এ বন্দরে ভারতের জাহাজ চলাচল শুরু হলো।  পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনাল বাংলাদেশ-ভারতের অর্থনৈতিক সম্পর্ক বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!