ভোট চলছে উ. কোরিয়ায়, তবে আসনগুলোতে প্রার্থী একজন করেই

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

উত্তর কোরিয়ার নেতৃত্ব দিয়ে আসছে কিম পরিবার। সেই পরিবার এবং ক্ষমতাসীন নেতার আনুগত্য করা সেখানকার জনগণের জন্য বাধ্যতামূলক। সে কারণে পছন্দের অপশন না থাকলেও ভোট দিতে হচ্ছে জনগণকে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন ক্ষমতায় বসার পর দ্বিতীয়বারের মতো এ ধরণের ভোট দিচ্ছে সে দেশের জনতা।

নির্বাচনের দিন, সে দেশের জনগণের মধ্যে যাদের বয়স ১৭ বছরের ঊর্ধ্বে, তাদের অবশ্যই ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়া বাধ্যতামূলক। ভোটকেন্দ্রে লম্বা লাইনের ওপর বিবেচনা করা হয়, জনগণ কী পরিমাণ আনুগত্য প্রকাশ করেছে।

কেন্দ্রে যাওয়ার পর প্রত্যেককে একটি করে ব্যালট দেওয়া হয়। যাতে কেবল একজন প্রার্থীর নাম থাকে। সেখানে কিছু লেখা বা সিল লাগানোরও প্রয়োজন পড়ে না। সেটা নিয়ে কেবল ব্যালট বাক্সে ফেলে দিতে হবে। সেটাও আবার ভাঁজ না করেই। তবে, বোটকেন্দ্রের বাইরে উল্লাস করার জন্য লোকজনের অভাব নেই। সেগুলো আবার সে দেশের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে দেখানো হয়।

এই নির্বাচনী যারা বিজয়ী হন, সংসদে তাদের কোনো ধরনের কাজই নেই। যদিও কেউ কেউ মনে করেন, সাংসদদের সামান্য ক্ষমতা রয়েছে। তবে আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, সেখানকার সাংসদদের কোনো ক্ষমতাই নেই। একেবারেই জিরো ক্ষমতার অধিকারী তারা। ক্ষমতা কেবল কিম পরিবারের হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!