একটি দিন চাই শুধু নারীদের জন্য

 

 

একটি দিন চাই শুধু নারীদের জন্য

–  সাকিব জামাল

“এটা জাতীয়ভাবে প্রতিষ্ঠিত যে নারীকে অবহেলা করে কোনো জাতির উন্নয়ন হতে পারেনা ।তারা একই সঙ্গে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখছে,
পরিবার, ‍সমাজ, দেশ এবং যথাযথ সমগ্র বিশ্বে ।নারীদের আরো ক্ষমতাবান করতে আমাদের প্রতিটি সেক্টরে তাদের সম-অধিকার দিতে হবে প্রতিটি নারীর জীবনে ।একই সঙ্গে আমরা যেন তাদের ঘরোয়া সম্মানটাও দিতে পারি । তাই আমরা সরকারের কাছে দাবী জানাচ্ছি নারীদের সম্মান এবং প্রেরণা দিতে একদিনের জন্য রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করা হোক । আমরা মনে করি ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসই যথাযথ দিন । ”
উল্লেখ্য এতটুকু লেখা দৈনিক প্রথমআলোতে ১৭.০৫.২০১২ তারিখে উপসম্পাদকীয়তে প্রকাশিত হয়েছিলো ।

এরপর সময় চলে গেল ছয় বছর প্রায় ।  বাস্তবায়িত হলোনা প্রস্তবনাটি তাই আজ আবার লিখতে বসলাম এই প্রসঙ্গে । জাতীয় কবি নজরুল ইসলামের এই সাম্যের গানের কথা আমরা সবাই জানি –
“বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর,
অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।”
অথচ আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হয়েছে খুবই সামান্য । এখনো নারীর চলার পথ সুগম নয়, নিরাপদ নয়, আছে এখনো তাদের অধিকারে নায্যতা-সমতার অভাব  ।

মুল প্রসঙ্গে আসি । আমি কেন নারীদিবসে সরকারি ছুটির প্রস্তাব করছি । প্রশ্ণ জাগা স্বাভাবিক বিশেষ করে বর্তমান সমাজ ব্যবস্থায় !
উত্তর হলো – যদি এই দিনটিকে ছুটি ঘোষণা করা হয় তবে প্রথমত মিশ্র প্রতিক্রিয়া হবে । তবে এই প্রতিক্রিয়া ধীরে ধীরে ধনাত্মক হবে । একটি দিন সরকারি ছুটি থাকলে তার প্রভাব সমাজের সব স্তরের মানুষের উপর পরে । সবার জানার আগ্রহের কেন্দ্রবিন্দু হবে কেন ছুটি কি কারনে ছুটি । এর ফলে সচেতনা বাড়বে । নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে শুরু করবে ।

পারিবারিক, সামাজিক, রাজনৈতিক সর্বস্তরে সবার চিন্তা শক্তিতে নাড়া দিবে বিষয়টি । বিশ্বের বিভিন্ন দেশে নারীদিবসে ছুটি প্রচলিত আছে । মাননীয় প্রধানমন্ত্রী সহ সবার দৃষ্টি আকর্ষণ করছি বিষয়টি নিয়ে ।
পরিশেষে বলতে চাই –
“পুরুষ তুমি নারীর পানে
সমতার চোখে চাও,
নারী-পুরুষ একসাথে মিলে
মানবতার গান গাও ।।”


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। কাগজ২৪-এর সম্পাদকীয়নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য কাগজ২৪ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্যকোনও ধরনের কোনও দায় নেবেনা।


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!