পশ্চিমবঙ্গে নাগরিক তালিকা করতে দেওয়া হবে না-মমতা

আন্তর্জাতিক ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি মানি না। এনআরসি অসমে সম্ভব হলেও পশ্চিমবঙ্গে তা বাস্তবায়িত করা সম্ভব নয়। কোনওভাবেই এ রাজ্যে এনআরসি করতে দেওয়া হবে না। খবর পার্সটুডে।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) এনআরসি’র বিরুদ্ধে বিধানসভায় এক আলোচনাসভায় মমতা ওই মন্তব্য করেন। মমতা এদিন, আসামে এনআরসি’তে ১৯ লাখ মানুষের নাম বাদ যাওয়া, জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পদ্ধতি ইত্যাদি বিভিন্ন ইস্যুতে কেন্দ্রীয় নরেন্দ্র মোদী সরকারের কঠোর সমালোচনা করেন।

মমতা বলেন, “দেশের সমস্ত গুরুত্বপূর্ণ (সাংবিধানিক) কাঠামো আজ আক্রান্ত! কারও কোনো স্বাধীনতা নেই। ভোটে জিতে ক্ষমতায় এসেছে বলে বিজেপি যা খুশি করছে। আমি আবার বলছি এদের বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র রাস্তা আন্দোলন। চলুন, সমস্ত বিরোধীদল গোটা দেশে একযোগে আন্দোলন শুরু করি। বাংলা আন্দোলনের মাটি, আমরা প্রতিবাদ করতে ভয় পাই না।”

মমতা চন্দ্রযান অভিযান নিয়েও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বলেন, “মনেহচ্ছে এই প্রথমবার চন্দ্রযান পাঠানো হলো। ওরা ক্ষমতায় না থাকলে যেন এইধরনের অভিযান হতো না। এটা দেশের অর্থনৈতিক বিপর্যয় থেকে নজর ঘোরানোর চেষ্টা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!