আমেরিকায় ফের বন্দুকবাজের হামলা। শুক্রবার স্থানীয় সময় দুপুর একটা নাগাদ ফ্লোরিডার ফোর্ট লডারডেল-হলিউড বিমানবন্দরে এক বন্দুকবাজ আচমকাই গুলি চলাতে শুরু করে। গুলিতে ৫ জন নিহত হন। জখম আহত হন ৮ জন। গুলির লড়াইয়ের পর ওই বন্দুকবাজকে গ্রেফতার করেছে পুলিশ। জানা গিয়েছে ওই বন্দুকবাজ প্রাক্তন মার্কিন সেনা।

পুলিশ সূত্রে খবর, মার্কিন সেনাবাহিনীর প্রাক্তন সদস্য ২৬ বছরের এস্তেবান সান্তিয়াগো ব্যাগে একটি খালি বন্দুক নিয়ে বিমানে ওঠেন। বন্দুকটি ছিল লাগেজ কাউন্টারে। বাথরুমে ঢুকে সেই বন্দুকে গুলি ভরে বাইরে এসে গুলি চালাতে শুরু করেন। যাত্রীদের মোবাইলে তোলা ভিডিও তে দেখা যাচ্ছে, বেশ কয়েক জন আহত যাত্রী পড়ে রয়েছেন। বেশ কয়েক জনের মাথায় ছিল গুলির ক্ষত। বেশ কিছুক্ষণ গুলি চালানোর পর বন্দুক খালি হয়ে যাওয়ায় অক্ষত অবস্থাতেই গ্রেফতার করা হয় এস্তেবানকে। পুলিশের অন্য একটি সূত্র অবশ্য জানাচ্ছে, গুলিতে আহত অবস্থাতেই গ্রেফতার করা হয়েছে এস্তেবানকে। তবে গ্রেফতার হওয়ার পর বা গুলি চালানোর সময় এস্তেবান কোনও কথা বলেননি বলেই জানা গিয়েছে।

মার্কিন বাহিনীর হয়ে ইরাকে কর্মরত ছিলেন সান্তিয়াগো। ২০১০ সালে প্রথমে বাহিনীর ইঞ্জিনিয়ারিং ব্যাটেলিয়নে যোগ দিয়ে পরে আলাস্কা ন্যাশনাল গার্ডে যোগ দেন। কিন্তু কর্তৃপক্ষ কাজে খুশি না হওয়ায় গত বছরই চাকরি থেকে বরখাস্ত হন তিনি। তাঁর পরিবারের তরফে দাবি করা হয়েছে, চাকরি যাওয়ার পর থেকেই অসুস্থ সান্তিয়াগোর মানসিক চিকিত্সা চলছিল। এমনকী এই ধরনের মারাত্মক কিছু ঘটতে পারে বলে নাকি আগাম সতর্ক করেছিলেন সান্তিয়াগোর বান্ধবীও। তবে ঠিক কোথায় এবং কী ধরনের চিকিত্সা চলছিল, সে বিষয়ে কিছুই জানায়নি তাঁর পরিবার।

এস্তেবান গ্রেফতারের বেশ কিছুক্ষণ পরেও অবশ্য যাত্রীদের বিমানবন্দরের বাইরে বেরতে দেননি নিরাপত্তারক্ষীরা। পরে ফের অন্য এক বন্দুকবাজের খবর ছড়িয়ে পড়লেও কর্তৃপক্ষ অবশ্য তা মেনে নেয়নি। ঘটনাটিকে কোনও ধরনের জঙ্গি হামলার তকমাও দিতে চায়নি প্রশাসন।