দিনাজপুরে তামাকের মূল্যস্তরভিত্তিক কর প্রথা বাতিলের দাবীতে মানববন্ধন

ভূপেন্দ্র নাথ রায়, দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দিনাজপুরে তামাকের মূল্যস্তরভিত্তিক কর প্রথা বাতিলের দাবীতে মানববন্ধন করা হয়।  আজ ৩০ মে মঙ্গলবার দিনাজপুর পৌরসভার সামনে এ মানবন্ধন কর্মসূচী পালন করা হয়। তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন দিনাজপুর ও  ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিসি)’র  আয়োজনে সচেতন নাগরিক সমাজ মানববন্ধন শেষে দিনাজপুর জেলা প্রশাসক এবং সিভিল সার্জন বরাবর স্মারকলিপি প্রদান করে।
মানববন্ধন কর্মসূচীর উদ্বোধন করেন দিনাজপুর পৌরসভার মেয়র জনাব সৈয়দ জাহাঙ্গীর আলম। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “তামাক ও তামাকজাত পণ্য স্বাস্থ্যের পক্ষে হানিকর। এরপরও সারা বাংলাদেশে ৪৩ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তি তামাক সেবনে জড়িত এবং আরো অনেকে পরোক্ষ ভাবে প্রভাবিত। অনেক যুবক কৌতুহলের বশবর্তী হয়ে প্রতিদিন জড়িত হচ্ছে। তামাকজনিত রোগে প্রতি বছর আমাদের দেশে প্রায় ১ লক্ষ মানুষ অকাল মৃত্যুর কোলে ঢলে পড়ছে। বিশ্বের তামাকজাত পণ্যের সস্তামূল্যের অন্যতম দেশ বাংলাদেশ। তামাকের মূল্যস্তরভিত্তিক কর প্রথা বাতিলের জন্য জোরদাবী জানাচ্ছি।” আরো বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রশাসক, বিরামপুর এর নির্বাহী পরিচালক মোঃ হাফিজুর রহমান।
মানববন্ধন ও স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন দিনাজপুরের সভাপতি তৈমুল ইসলাম, ইউনিটি ফর এনজিও’স -এর সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন শাহ, বিবিডিএসএর নির্বাহী পরিচালক জিল্লুর রহমান, অনুঘটক সংস্থার নির্বাহী পরিচালক  আনোয়ারুল ইসলাম বাবলু, ব্রিসডো পরিচালক মির্জা ওবায়দুর রহমান, এসআইডিপি’র নির্বাহী পরিচালক আফসার আলী, মমতাপল্লী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ইয়াকুব আলী, উদ্যোগ সংস্থার প্রোগ্রাম অফিসার নেজাবত হোসেন, কারিতাসের টেকনিক্যাল অফিসার বাবলু মুর্মূ, প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনবার্সন সংস্থার সাধারণ সম্পাদক বিলকিস আরা ফয়েজ ও এনএনএন ফাউন্ডেশনের পরিচালক আব্দুল হামিদ প্রমুখ।


  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!