দশ হাজার কোটি রুপির কার্যাদেশ পেল ভারতীয় কোম্পানি

 

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বহুল আলোচিত রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ১০ হাজার কোটি রুপির কার্যাদেশ পেয়েছে ভারতীয় কোম্পানি ‘ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (ভেল)’। সম্প্রতি এক আন্তর্জাতিক দরপত্রে অংশ নিয়ে ‘ভেল’ এ কার্যাদেশ পায়। বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) এ দরপত্র প্রদান করে। বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ভারতের এনটিপিসি যৌথভাবে বিআইএফপিসিএল গঠন করেছে। বিআইএফপিসিএল সূত্রে জানা গেছে, ভেল ভারতের এক্সিম ব্যাংক থেকে লোন নিয়ে এ অর্থ জোগান দেবে। এ নিয়ে ভেল ও এক্সিম ব্যাংকের সঙ্গে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। আগামী দু-তিন দিনের মধ্যে ভারতীয় কোম্পানিটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাংলাদেশে যন্ত্রপাতি আনা শুরু করবে। এ জন্য তারা এলসি খোলাসহ সব কার্যক্রম সম্পন্ন করেছে।

জানা গেছে, আগামী ৪১ মাসের মধ্যে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট (৬৬০ মেগাওয়াট) নির্মাণ করবে ভারতীয় কোম্পানি ভেল। এরপর ৪৮ মাসের মধ্যে দ্বিতীয় ইউনিট নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরের সময় গত ১০ এপ্রিল নয়াদিল্লিতে এ নিয়ে এক চুক্তিপত্র বিনিময় হয়। ১৬০ কোটি ডলারের এ চুক্তির মাধ্যমে প্রকল্পটির অর্থ সংস্থানের বিষয় (ফাইন্যান্সিয়াল ক্লোজার) নিশ্চিত হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, রামপাল প্রকল্পের বাস্তবায়নকারী ‘বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল)’-এর সঙ্গে প্রকল্পের ঋণদানকারী প্রতিষ্ঠান ভারতের এক্সিম ব্যাংকের সই হওয়া চূড়ান্ত চুক্তিপত্র ওই দিনই (১০ এপ্রিল) দু’পক্ষের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিনিময় করা হয়।

দিল্লিতে শেখ হাসিনার উপস্থিতিতে সেই অনুষ্ঠানে বিআইএফপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক উজ্জ্বল কান্তি ভট্টাচার্য এবং এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড রাসকিনহা চুক্তিপত্র বিনিময় করেন। এ সময় ভারতের পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, ভারতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিআইআইয়ের চেয়ারম্যান আদি গোদরেজ, বাংলাদেশের বিদ্যুৎ সচিব ও বিআইএফপিসিএলের চেয়ারম্যান আহমেদ কায়কাউস এবং উভয় পক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ১২ জুলাই ঢাকায় প্রকল্পের নির্মাণ ঠিকাদার ‘ভারত হেভি ইলেকট্রিক লিমিটেড (বিএইচইএল বা ভেল)’ ও বিআইএফপিসিএলের মধ্যে রামপাল প্রকল্পের নির্মাণ চুক্তি সই হয়। তারপর আনুষ্ঠানিকতার মধ্যে শুধু অবশিষ্ট ছিল ঋণদানকারী প্রতিষ্ঠান ভারতের এক্সিম ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর। ইতিমধ্যে নির্মাণকাজ প্রাথমিকভাবে শুরু হয়ে গেছে বলেও প্রকল্প সূত্রে জানা গেছে।

রামপাল বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিট নির্মাণে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে প্রায় ১৭ হাজার কোটি টাকা। এর মধ্যে নির্মাণ ঠিকাদারের কাজে ব্যয় হবে প্রায় ১৩ হাজার কোটি টাকা (প্রায় ১৬০ কোটি মার্কিন ডলার)।

উৎস-যুগান্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!