কৃষকের ধান সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জনে পাবনায় নুরপুর এলএসডি গুদাম শীর্ষে

সৈয়দ আকতারুজ্জামান রুমী, পাবনা প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পাবনা সদর উপজেলার নুরপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ ধান সংগ্রহ অভিযানে ১২৪ মেঃটন লক্ষ্যমাত্রা থাকলেও গতকাল পর্যন্ত ৯৮ মেঃটন ধান সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া চুক্তিবদ্ধ মিলারদের কাছ থেকে ২হাজার ১০২ মেঃটন চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা ধরা হলেও ১ হাজার ৯৯ মেঃটন চাল সংগ্রহ করা হয়েছে।

সরকারি নির্ধারিত মূল্য অনুযায়ী এবারে প্রতি কেজি ধান ২৬ টাকায় এবং চাল প্রতি কেজি ৩৬ টাকায় সংগ্রহ করা হচ্ছে। সরকারি প্রতিটি খাদ্য গুদামে গত ২৫ এপ্রিল থেকে শুরু হওয়া চলতি অর্থ বছরের ধান ও চাল সংগ্রহ অভিযান চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

পাবনা সদর উপজেলার নুরপুর এলএসডি’ খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আলী মিয়া জানান, সরকারি ভাবে চুক্তিবদ্ধ লাইসেন্স ধারী মিলারদের কাছ থেকে চাল এবং প্রকৃত কৃষকদের কাছ থেকে সর্বনিন্ম ১শ’২০ কেজি এবং সবোর্চ্চ ৩ মেঃ টন ধান সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যে সংগ্রহ অভিযানের লক্ষমাত্রায় চাল শতকরা ৫০ ভাগ এবং ধান ৮২ ভাগ নুরপুর খাদ্য গুদামে ক্রয় করা হয়েছে।

এ সময় উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মোশারফ হোসেন ও উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন, কার্ডধারী একজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান কেনা হচ্ছে। প্রকৃত কার্ডধারী কৃষকরা যাতে গুদামে ধান বিক্রি করতে পারে, কোনো মধ্যস্বত্তভোগী ফড়িয়া, ব্যবসায়ী যাতে সুযোগ না পায় সেদিকে নিয়মিত নজরদারি রাখা হচ্ছে।

উল্লেখ্য, এ বছর পাবনা জেলায় ধান সংগ্রগের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৯২৬ মেট্রিকটন। আর ৩০ হাজার ৮৬৪ মেট্রিকটন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে। গত ২০ মে বিকেলে নুরপুর খাদ্য গুদামে সদর আসনের এমপি গোলাম ফারুক প্রিন্স প্রধান অতিথি হিসেবে ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!