খালেদার সাজা হলে সরকার পতনের ডাক: মওদুদ আহমেদ

 

 

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

আগামীকাল ৮ ফেব্রুয়ারি আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার দিন ধার্য করেছেন আদালত।

এ মামলার রায়কে ঘিরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ একটি গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন, এ সময় তিনি বলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলা নিয়ে এতোটা উৎকণ্ঠার কারণ হচ্ছে, বেগম জিয়া দেশের সকল শ্রেণি-পেশার মানুষের কাছে খুবই জনপ্রিয়।

এই মামলার অভিযোগের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। তাকে রাজনৈতিক ভাবে হয়রানি করার জন্য কতগুলো জাল কাগজপত্র তৈরি করে মামলাটি দাঁড় করানো হয়েছে। ব্যারিস্টার মওদুদ বলেন, বেগম খালেদা জিয়াকে সাজা দিলে বিএনপি দলীয় সিদ্ধান্তের মাধ্যমে সরকার পতনের ডাক দিবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ আরো বলেন, জাতীয়তাবাদী শক্তিকে ঘায়েল করতে দুদকের মাধ্যমে সরকার মামলাটি করেছে। মামলার অভিযোগ কতটুকু ন্যায় সঙ্গত সেটা বিবেচনা না করে ধারা ৪০৯-এর অধীনে সরকার বেগম খালেদা জিয়ার যাবতজ্জীবন শাস্তি চেয়েছে। এই মামলার মোট ৩২ জন সাক্ষীর মধ্যে ৩১ জন সাক্ষীর কেউ বলেনি বেগম জিয়া এই মামলার সাথে জড়িত।

মওদুদ আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর দফতর থেকে মামলার মূল নথিপত্র পাওয়া যায়নি। তারা নিজেরাই এটি স্বীকার করেছেন। যে কারণে তারা একটি ছায়া নথি তৈরি করেছেন। এই ছায়া নথিতে একাধিক সমস্যা রয়েছে। প্রথমত, এই কাগজগুলো রাষ্ট্রপতির লেটার হেডে নোট করা। রাষ্ট্রপতি ব্যবস্থা আমরা ১৯৯১ সালে শেষ করে দিয়েছি। সুতরাং এটা প্রধানমন্ত্রীর নোট সিটে থাকা উচিত ছিল। এই ১০ থেকে ১২ পাতার নোটে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কোনো স্বাক্ষর নেই। সুতরাং এটা ডকুমেন্ট বিহীন ভূয়া একটি মামলা।

তিনি আরো বলেন, দেশের তিন বারের নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে হেয় প্রতিপন্ন করার জন্য মামলাটি করা হয়েছে। ট্রাস্ট অ্যাক্টের ২৩ ধারায় স্পষ্ট বলা আছে, ট্রাস্ট্রের ব্যাপারে যদি কোনো অনিয়ম দেখা দেয় তাহলে ট্রাস্ট অ্যাক্টের সেকশন ৪৩-এর আওতায় মামলা করতে হবে। তারা যে দুর্নীতি প্রতিরোধ আইনের অধীনের কথা এ মামলায় বলছেন এটা কোনোভাবে প্রযোজ্য নয়।

সুতরাং আমরা সবকিছু বিচার বিশ্লেষণের মাধ্যমে দেখি যে, এটি ফৌজদারী নয় সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত মামলা। এ কারণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সাজা দিলে বিএনপি দলীয় সিদ্ধান্তের মাধ্যমে সরকার পতনের ডাক দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!