গোপালপুরে অবৈধ স্থাপনা ভেঙ্গে খালের বাঁধ অপসারণ করলো প্রশাসন

মো. সেলিম হোসেন, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইলের গোপালপুরে টানা তিন বছর বছর পর শেষ পর্যন্ত জনতার চাপে স্থানীয় প্রশাসন খালের মুখে দেয়া অবৈধ স্থাপনা ভেঙ্গে বাঁধ অপসারণ করলো। গতকাল মঙ্গলবার বিকালে টাঙ্গাইল জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসন পুলিশ সাথে নিয়ে গিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালের বাঁধ কেটে দেয়। এতে ধনবাড়ী ও গোপালপুর উপজেলার দশ গ্রামের দরিদ্র কৃষকরা হাঁফ ছেড়ে বাঁচলো। জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পেলো দেড় হাজার একর জমির ফসল।


জানা যায়, গোপালপুর উপজেলার হাদিরা ইউনিয়নের নিয়ামতপুর গ্রামের আওয়ামীলীগ নেতা সোহেল রানা বাগবাড়ি খালে অবৈধভাবে বাঁধ নির্মান করে বিলের পানি নিস্কাশন রুদ্ধ করে দেয়। এতে ধনবাড়ী উপজেলার খিলপাড়া, অলিপুর, বলিভদ্র, পানকাতা, বাগুয়া, পাঁচপোটল ও কাকনিআটা এবং গোপালপুর উপজেলার নিয়ামতপুর, গনিপুর ও মাহমুদপুর গ্রামের সহস্রাধিক কৃষকের নিন্মাচলের বোরো ও রোপা আমন ফসল জলাবদ্ধতার শিকার হয়।

ক্ষতিগ্রস্ত হয় কৃষকরা। টানা তিন বছর বছর এ ভাবে ফসলহানি চলায় দরিদ্র কৃষকরা নিঃস্ব হয়ে পড়ে। হাদিরা ইউনিয়নের সাবেক ইউপি সদস্য শফি উদ্দীন জানান, এ খাল দিয়ে বলিভদ্র, খিলপাড়া ও নিয়ামতপুর বিলের পানি বৈরান নদীতে নিস্কাশিত হয়।

নিয়ামতপুর গ্রামের সোহেল খালের উপর অবৈধ বাঁধ নির্মাণ করে মৎস্য খামার দেয়। এরপর জলাবদ্ধতায় কৃষকদের ফসলহানি শুরু। হাদিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম জানান, জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসন গত মঙ্গলবার বিকালে পুলিশ সাথে নিয়ে গিয়ে বাঁধ কেটে দেয়। এ সময়ে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার(ভূমি) জিনিয়া জিন্নাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!