গোপালপুরে শ্রমিক উন্নয়নের রোল মডেল হিরা শেখ

মো. সেলিম হোসেন, গোপালপুর প্রতিনিধি। কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় অবহেলিত ও নির্যাতিত শ্রমিকদের ভাগ্য পরিবর্তনে উন্নয়নের রোল মডেল হিসাবে নিরলস ভাবে কাজ করছেন টাঙ্গাইল জেলা নির্মাণ প্রকৌশল ইউনিয়ন গোপালপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ হিরা শেখ। তিনি ১৭ মার্চ ১৯৭৫ সালে গোপালপুর পৌরসভার সুন্দর গ্রামে জন্ম গ্রহন করেন। তার পিতা মৃত কাজিম উদ্দিন শেখ ও মাতা মোছাঃ মালতী বেগম। শিশুকালে নন্দনপুর রাধারাণী বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে সমাপণী পাস করেন। পরে সূতী ভি.এম. মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে অধ্যয়নের পাশাপাশি পিতার সাথে রাজমিস্ত্রী পেশায় জড়িয়ে পড়েন।

শিশুকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ শুনে শুনে একজন অন্ধ মুজিব ভক্ত হন। সেই থেকে বাংলাদেশ আওয়ামী লীগকে মনেপ্রাণে ভালোবাসতে শুরু করেন। সেই ধারাবাহিকতায় প্রথমে ছাত্রলীগের সক্রিয় কর্মী থেকে পর্যায়ক্রমে পৌরসভার ২নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক হিসাবে দীর্ঘদিন সুনামের সাথে সংগ্রামী ভূমিকা পালন করেছেন। পরে পেশার টানে যুবলীগ ছেড়ে যোগদান করেন জাতীয় শ্রমিকলীগে। এখানে অল্পদিনেই শ্রম, মেধা, সততা, ও ভালোবাসা দিয়ে ধৈর্য্যরে কঠিন বাস্তবতার মোকাবেলা করে তিলতিল করে প্রত্যেক শ্রমিকের হৃদয়ে জায়গা দখল করেন তিনি। ফলশ্রতিতে ২০১১-১২ মেয়াদে তিনি টাঙ্গাইল জেলা নির্মাণ প্রকৌশল ইউনিয়ন গোপালপুর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন।

নিরলস পরিশ্রমে এ পদে তিনি সকলের বিশ্বস্ত ও প্রিয়পাত্রে পরিণত হন। তারপর থেকে তাকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। সেই থেকে আজ পর্যন্ত তিনি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেয়াদে টানা তিনবার এ শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও তিনি নন্দনপুর রাধারাণী বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের অভিভাবক সদস্য হিসাবে দু’বছর দায়িত্ব পালন করেছেন। শিক্ষা প্রতিষ্ঠানে তার কৃতিত্বপূর্ণ ভূমিকা, বিশেষ অবদান, দায়িত্বের প্রতি নিষ্ঠাবান ও উদার মনোভাবের জন্য নিজ এলাকার শিক্ষানুরাগী গণ্যমান্য ব্যক্তিবর্গ তাকে সুন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পরিষদের সহ-সভাপতি নির্বাচিত করেন। সেখানে তিনি সুনামের সাথে টানা চার বছর দায়িত্ব পালন করেছেন।

টাঙ্গাইল জেলা নির্মাণ প্রকৌশল ইউনিয়ন গোপালপুর উপজেলা শাখার অফিস সহায়ক মো. মাহবুব হোসেন বলেন, নির্মাণ প্রকৌশল ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসাবে বর্তমান সময়ে হিরা ভাই যেভাবে শ্রমিকদের সাথে অন্তরঙ্গভাবে মিশে যে ভালোবাসা অর্জন করেছেন, অতীতের কোন সাধারণ সম্পাদককে এভাবে কাজ করে শ্রমিকদের হৃদয় নিংরানো ভালোবাসা অর্জন করতে দেখিনি। তিনি শ্রমিক উন্নয়নের দায়িত্ব নেয়ার পূর্বে এ শাখায় একটি পাকা ভবন নির্মাণ করে দেয়ার প্রতিশ্রতি দিয়েছিলেন। যা বর্তমানে একতলা শেষ হয়ে দ্বিতল ভবনের কাজ শুরু করেছেন। তিনি সাধারণ শ্রমিকদের বাছাই করে তাদের অভিজ্ঞতার আলোকে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ করনে বিশেষ ভূমিকা পালন করেছেন। তিনি দায়িত্ব নেয়ার পর থেকে দাপ্তরিক কাজে হিসাব-নিকাশে কোনো গড়মিল পাইনি।

সাংসারিক জীবনে তিনি দু’মেয়ের জনক। তাদেরকে উচ্চ শিক্ষিত করার স্বপ্ন দেখছেন। বড় মেয়ে এসএসসি পরীক্ষার্থী ও ছোট মেয়ে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী।

জনপ্রতিনিধি হয়ে জনগণের সেবা করার মনোবাসনা থেকে ২০১৫ সালে গোপালপুর পৌরসভার ২নং ওয়ার্ড সুন্দর, দক্ষিণ গোপালপুর ও ভূয়ারপাড়া এলাকা থেকে কাউন্সিলর পদে ব্ল্যাকবোর্ড প্রতিকে নির্বাচন করে তিনি মাত্র সতের ভোটের ব্যবধানে পরাজিত হন।

তবুও আশাহত না হয়ে আগামী দিনে মানুষের ভালোবাসা নিয়ে পুনরায় নির্বাচন করে জয়লাভের মধ্যে দিয়ে জনসেবা করার প্রত্যেয়ে নিরলসভাবে কাজ করছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!