ঘাটাইলে জেএসসি পরিক্ষায় পুরাতন প্রশ্নপত্র সরবরাহঃ ৫জনকে অব্যহতি

এম.এস.এস.সৌরভ, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইলের ঘাটাইলে জেএসসি পরিক্ষায়  ইসলাম ও নৈতিক শিক্ষা পরিক্ষায় পুরাতন প্রশ্নপত্র সরবরাহ করায় কেন্দ্র সচিবসহ ৫ দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়েছে। মঙ্গলবার উপজেলার পাকুটিয়া পাবলিক স্কুল এন্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

পরিক্ষার্থীরা জানান, মোট ৫২ জন পরিক্ষার্থী কক্ষ দুটিতে প্রায় আড়াই ঘন্টা পুরাতন প্রশ্নপত্রে উত্তর লেখে। বিষয়টি পরিক্ষার্থীরা কক্ষে দায়িত্বরত কক্ষ প্রত্যাবেক্ষককে জানালে তারা পুরাতন প্রশ্নে পরিক্ষা দিতে বলে। কোন সমস্যা নেই বলে তারা পরিক্ষা চালিয়ে দেন। পরিক্ষা প্রায় শেষের দিকে বিষয়টি কেন্দ্র সচিব ও সহকারী সচিব অবগত হলে পুরাতন প্রশ্ন ও খাতায় লেখা বন্ধ করে দিয়ে নতুন করে নতুন প্রশ্ন ও খাতা সরবরাহ করে। এতে করে শিক্ষার্থীরা নতুন প্রশ্ন নতুন খাতায় কি করবে বুঝে উঠতে না পারায় উত্তর লিখতে শুরু করে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পরিক্ষার্থী বলেন, আমাদের ভয়ভীতি দেখিয়ে শিক্ষকরা বলেন, কোন কথা না বলে লেখা শুরু কর তা না হলে পরবর্তী পরিক্ষায় ঘাড় ঘুরাতে দেব না। কে নাগবাড়ি উচ্চ বিদ্যালয়ের পরিক্ষার্থী সজিব বলেন,পুরাতন প্রশ্নে আমাদের প্রায় সব উত্তর লেখা শেষ পরে শিক্ষকরা আমাদের কক্ষের সব খাতা উঠিয়ে নিয়ে নতুন প্রশ্ন ও নতুন খাতা দেন। নতুন প্রশ্ন নতুন খাতায় আমাদের সময় দেওয়া হয় মাত্র ৩০ মিনিট। এই অল্প সময়ের মধ্যে আমরা একটি প্রশ্নের উপরে উত্তর লিখতে পেড়েছি।

কেন্দ্র সচিব অধ্যক্ষ জীবুন নিছা জানান, ভুল করে পুরাতন প্রশ্নপত্রের প্যাকেট খুলে পরিক্ষার্থীদের দেওয়া হয়। পরিক্ষার্থীদের অভিযোগ মিথ্যা,এ বিষয়ে একটি প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট জমা দেওয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম শামসুল হক জানান,ঘটনাটি অনাকাঙ্খিত ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কাশেম মুহাম্মদ শাহীন বলেন, এ ঘটনায় কেন্দ্র সচিবসহ  দায়িত্বপ্রাপ্ত ৫ কর্মকর্তাকে দায়িত্ব অবহেলার কারণে তাদেরকে দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়েছে। তাদের বিরুদ্ধে আরো কঠোর সাজার ব্যবস্থা করা হবে। তিনি আরো জানান, বিষয়টি বোর্ডকে অবহিত করা হয়েছে।


 

 

 

 

কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!