ছিটমহল আন্দোলনের নেতার প্রয়াণে এক হল দুই বাংলা

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডি.কম

চলে গেলেন ছিটমহল আন্দোলনের অন্যতম মুখ ১০৪ বছর বয়সী অজগর আলি। আজ ভোরে মৃত্যু হয় তাঁর। আজগর আলির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে মশালডাঙ্গার পাশাপাশি ভারত ও বাংলাদেশের সাবেক ১৬২টি ছিটমহলে।

ছিটমহল বিনিময়ের জন্য আন্দোলন যত গড়িয়েছে, ততই পরিচিত হয়ে উঠেছেন অজগড় আলি। তাঁর জীবনের প্রথম ও শেষ ইচ্ছে ছিল নিজের জীবন কালে ছিটমহল বিনিময় দেখে যাবেন। তাঁর স্বপ্ন সফল হয়েছিল। ছিটমহলগুলি বিনিময়ের পর প্রথম নির্বাচনের ভোটের অংশ গ্রহণ করেছিলেন তিনি। তিনি ছিলেন ছিটমহলের ভোটারদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী। স্থানীয় জাতীয় ও অন্তর্জাতিক সংবাদ মাধ্যমে ছিটমহল আন্দোলনের মুখ হয়ে উঠেছিলেন তিনি। আজ ভোর ৪টা ৫৫মিনিট নাগাদ নিজের বাড়িতেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এদিন বাড়ির পাশেই তাঁকে কবর দেওয়া হয়। অজগর আলির মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই বিভিন্ন ছিটমহল থেকে অনেক মানুষ তাঁর শেষ যাত্রায় অংশ নিতে আসেন। ওপার বাংলাদেশ থেকেও অনেক মানুষ শোক বার্তা পাঠিয়েছেন। ১০৪ বছর বয়সী অজগর আলির ৫ মেয়ে ও ২ ছেলে । এদের মধ্যে তিন মেয়ে বাংলাদেশে থাকেন। অজগর আলির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ছিটমহল বিনিময় আন্দোলনের নেতা দীপ্তিমান সেনগুপ্ত । তিনি জানান ছিট এক অভিভাবককে হারাল৷ এই আন্দোলনে তিনিই ছিলেন অন্যতম প্রেরণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!