টাঙ্গাইল শহর রক্ষা বাঁধ রক্ষনাবেক্ষনের অভাবে হুমকির মুখে

মো. রাশেদ খান মেনন (রাসেল), টাঙ্গাইল, বিশেষ প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

রক্ষানাবেক্ষনের এর অভাবে হুমকির মুখে পড়েছে টাঙ্গাইল শহর রক্ষা বাঁধটি। টাঙ্গাইল শহর কে ঘিরে রাখা ৪৭ কিলোমিটার দীর্ঘ এই বাঁধের বিভিন্ন অংশ ভেঙ্গে গেছে। কিছু অংশ ডেবে গিয়ে নদীর অংশের সাথে সমান হয়ে গেছে। এ ছাড়া এই বাঁধের উপর দিয়ে ভাড়ী গাড়ি চলাচল করায় ডেবে গেছে বাঁধের বিভিন্ন অংশ। দীর্ঘ দিন সংস্কার করা হয়নি টাঙ্গাইল শহর রক্ষা এই বাঁধটি। বিশেষ করে ঢালান শিবপুর ঘাট হতে যুগনি প্রধান সুইস গেট এলাকা পর্যন্ত বাঁধের অবস্থা সবচেয়ে খারাপ।

গত বছর বন্যার সময় স্থানীয় বাসিন্দারা বালির বস্তা ফেলে কোন রকমে বাঁধটিকে রক্ষা করেছে। ইতিমধ্যে টাঙ্গাইলে অতি বৃষ্টির কারনে মাটির তৈরি এই শহর রক্ষা বাঁধ বাঁধ দূর্বল হয়ে পড়েছে। বন্যার পানি আসার পূর্বেই যদি শহর রক্ষা বাঁধটি মেরামত করা না হয় তাহলে ঘটে যেতে পারে
ভয়াবহ বিপর্যয়।

টাঙ্গাইল শহর রক্ষা বাঁধের এই বেহাল দশা প্রসঙ্গে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ড টাঙ্গাইল এর নির্বাহী প্রকৌশলী মোঃ শাহ্জাহান সিরাজ জানান,“এই প্রকল্পটি ২০০০ সালে সমাপ্ত হয়। এই প্রকল্পটি বাস্তবায়নের পর আমরা পর্যাপ্ত পরিমান মেরামতের টাকা পাইনি। যার ফলে এর
মেরামত কাজ করা সম্ভব হয়নি। সম্প্রতি আমরা অনিট (হিরঃ) প্রকল্পের আওতায় রক্ষানাবেক্ষনের জন্য একটি প্রকল্প প্রস্তাবনা দাখিল করেছি। প্রকল্পটি প্রক্রিয়াধীন রয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে আশা করছি এই মেরামত করা সম্ভব হবে”।

উল্লেখ্য, কম্পার্টমেন্টালাইজেশন পাইলট প্রকল্পের (সিপিপি) আওয়াত এশিয়ান ডেভেল্পমেন্ট ব্যাংকের অর্থায়নে হল্যান্ড সরকারের সহয়তার ১৯৯১ সালে শুরু হয়ে ২০০০ সালে শেষ হয় টাঙ্গাইল শহর রক্ষা বাঁধ। ১২০ কোটি টাকা ব্যয়ে ৪৭ কিলোমিটার দীর্ঘ এই বাঁধে আছে ১৬টি ইনলেট (পানি প্রবেশের জন্য) ১৫ টি আউটলেট(পানি নিস্কাশনের জন্য) এবং ৯৬ কিলোমিটার খাল। শুধু মাত্র টাঙ্গাইল শহরকে বন্যা মুক্ত রাখা নয় এই বাঁধের মাধ্যমে টাঙ্গাইল অনেক এলাকায় কৃষি কাজে প্রয়োজনীয় পানি সরবরাহ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!