টাঙ্গাইল-২ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী ফকির মাহবুব আনাম স্বপন

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-২ (ভুঞাপুর-গোপালপুর) আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী বিশিষ্ট শিল্পপতি টাঙ্গাইল জেলা বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বিএনপির কেন্দ্রিয় নির্বাহী কমিটির সদস্য ফকির মাহবুব আনাম স্বপন।

তিনি ভূঞাপুর উপজেলার নিকরাইলের বিখ্যাত ফকির পরিবারে জন্ম গ্রহন করেন। তার চাচা সাবেক এম পি প্রয়াত আফাজ উদ্দিন ফকির, অপর চাচা বিএনপির সাবেক আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত লোকমান হোসেন ফকির।

২০০১ ও ২০০৮ সালে তিনি টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসন থেকে বিএনপির মনোনিত প্রার্থী হয়ে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেন।

ফকির মাহবুব আনাম স্বপন এলাকায় নিজ অর্থায়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ, ধর্মিয় প্রতিষ্ঠান, গরীব দুঃখীদের মাঝে নিয়মিত অনুদানসহ সামাজিক সেবা মুলক কর্মকান্ডে সহযোগিতা করে আসছেন। যে কারনে টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী )আসনের মানুষের কাছেও তিনি একজন জনপ্রিয় নেতা ।

ফকির মাহবুব আনাম স্বপন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতিকে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে তৃনমুল বিএনপির জনপ্রিয়তায় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অন্যতম বিধায় তিনি মনোনয়ন প্রত্যাশী হয়েছেন। টাঙ্গাইল-২ আসনে অনেক আগে থেকেই জাতীয় সংসদের নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেন এবং সে অনুযায়ী এলাকায় নিজস্ব অর্থায়নে নানা উন্নয়ন মূলক কর্মকান্ড করে থাকেন।

উল্লেখযোগ্য, তার চাচা বিশিষ্ট গীতিকার ও সুরকার প্রয়াত লোকমান হোসেন ফকিরের নামে ভূঞাপুরের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠা করেন “লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজ।” এছাড়া “ফকির মকবুল চাইল্ড কেয়ার স্কুল, নিকরাইল”, “ফকির মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয় মির্জাপুর”, “গোপালপুর রানিয়াত টেকনিক্যাল কলেজ মধুপু “, “রমিজা মমিন বালিকা উচ্চ বিদ্যালয়, খরখরিয়া। জামালপুর, টাঙ্গাইল জেলায় একমাত্র মুক্তিযোদ্ধাদের জন্য প্রতিষ্ঠিত নলুয়া মুক্তিযোদ্ধা কবরস্থান, নান্দিনা কেন্দ্রীয় ঈদ গাঁ মাঠ জামালপুর। এছাড়াও তিনি বিভিন্ন স্কুল কলেজ, কলেজ মাদরাসা প্রতিষ্ঠায় সরাসরি আর্থিক সহযোগিতা করেছেন। সে সকল প্রতিষ্ঠানের তিনি প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে রয়েছেন।

বিশিষ্ট এ শিল্পপতি স্বৈরাচার এরশাদ সরকার পতনের আন্দোলনে গুরুত্বপূর্র্ণ ভূমিকা পালন করেন । তিনি রাজনৈতিক জীবনের শুরুতেই তার প্রয়াত চাচা এম পি আফাজ উদ্দিন ফকিরের নির্বাচনী এলাকা টাঙ্গাইল-২ আসন থেকে বিএনপির মনোনিত প্রার্থী হিসেবে নির্বাচন করার ইচ্ছে থাকলেও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশে এ আসনটি সাবেক উপমন্ত্রী এডভোকেট আব্দুস সালাম পিন্টুকে ছেড়ে দিয়ে টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসনে নির্বাচন করেন। কিন্তু টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের বর্তমান প্রেক্ষাপটে, তৃনমুল বিএনপির জনপ্রিয়তায় মনোনয়ন প্রত্যাশীদের শীর্ষে অবস্থান করছেন ফকির মাহবুব আনাম স্বপন ।

এ ব্যপারে ফকির মাহবুব আনাম স্বপন জানান, ঐক্য ফ্রন্টের ৭ দফা বাস্তবায়ন করে দল আমাকে মনোনয়ন দিলে এবং মানুষের ভোটের অধিকার ফিরে পেলে আমি জনগনের ভোটে নিশ্চত বিজয়ী হবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!