ঢাকা প্রেসক্লাবে পালিত হচ্ছে এনটিআরসিএ শিক্ষক নিবন্ধিতদের অনশন

ভূপেন্দ্র নাথ রায়, দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের দাবীতে ১-১২ তম শিক্ষক নিবন্ধিতরা প্রেসক্লাবে অনশন পালন করছে। বাংলাদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধিত নিয়োগ বঞ্চিত কেন্দ্রীয় ঐক্য পরিষদের আয়োজনে আজ ১৫ জুলাই শনিবার সকাল ৯ টা থেকে ঢাকা প্রেসক্লাব চত্বরে অনশন করা হচ্ছে। অনশনে অংশগ্রহন করতে সারা বাংলাদেশ থেকে ১-১২ তম শিক্ষক নিবন্ধিতরা ছুটে এসেছেন। উল্লেখ্য, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কমিটির একচ্ছত্র অধিকার খর্ব করতে সরকার এনটিআরসিএকে শিক্ষক যাচাই বাছাই করে নিয়োগের ক্ষমতা অর্পণ করা হয়। এ পরিপ্রেক্ষিতে এনটিআরসিএ তার কাজ করে যাচ্ছে। এনটিআরসিএ কতৃক ইতিমধ্যে তিনটি লিস্ট সম্পন্ন করে বিভিন্ন প্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু নিবন্ধনধারী দলের প্রচার সম্পাদক মিজানুর রহমান জীবন জানান, এনটিআরসিএর তালিকা ছিল ভুলে ভরা। একই নিবন্ধনধারী ১ম, ২য়,৩য় লিস্টে কিভাবে নির্বাচিত হয়? অনশনে অংশগ্রহনরত গণিত বিষয়ের এক নিবন্ধনধারী বলেন, এনটিআরসিএ উপজেলা ভিত্তিক নিয়োগ দেওয়ার কথা বলেছে কিন্তু আদৌ কি উপজেলা কোটা অনুসরন করা হয়েছে? ঘটনাটি ঘটেছে রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলায়। সেখানে গণিতের প্রার্থী থাকা সত্বেও সদর থেকে  প্রার্থীকে নিয়োগ দেয়। নিবন্ধন প্রাপ্তদের মতে এ রকম হাজার হাজার ঘটনা এনটিআরসিএ’র স্বেচ্ছাচারীতায় ঘটেছে অথচ এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী নিরব।
সরেজমিনে দেখা যায়, ১-১২ তম শিক্ষক নিবন্ধিতরা বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের দাবীতে প্রেসক্লাবের সামনের রাস্তায়  সাদা গেঞ্জি পরিহিত হয়ে অনশন করছে। তাদের দাবী সরকার যেহেতু নিবন্ধন পরীক্ষা পাশের সনদ দিয়েছে, সেহেতু সরকারকেই চাকরি নিশ্চিত করতে হবে। এছাড়া ৬০ হাজার ভূয়া নিবন্ধনধারীকে চিহ্নিত করতে হবে। কথা হয় বাংলাদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধিত নিয়োগ বঞ্চিত কেন্দ্রীয় ঐক্য পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমের সাথে। তিনি বলেন, আমাদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষন করে বলেন, আপনার শিক্ষিত সন্তানেরা আজ একটি যৌক্তিক দাবী নিয়ে পথে নেমেছে। মানবিক কারনে আপনি তাদের ব্যবস্থা করেন। এছাড়া অবিলম্বে ১৪ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার বন্ধ করে ১-১২ তম নিবন্ধনধারীদের নিয়োগ দিতে হবে।
১ দিনের অনশন কর্মসূচী আজ সন্ধা ৬ টায় সমাপ্ত ঘোষনা করা হবে। অনশন কর্মসূচীর পরে প্রধানমন্ত্রী ও মাননীয় রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেওয়ার কথা জানা যায়।
Capture

  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!