তাজমহল উড়িয়ে দেয়ার হুমকির ২৪ ঘণ্টার মধ্যেই জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল আগ্রা

আন্তর্জাতিক ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকির ২৪ ঘণ্টার মধ্যেই জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছে আগ্রা। তাজমহল থেকে মাত্র নয় কিলোমিটার দূরে পরপর দুইটি বিস্ফোরণে হয়। আজ শনিবার সকালে এই জোড়া বিস্ফোরণের প্রথমটি ঘটে আগ্রার ক্যান্টনমেন্ট রেল স্টেশনের কাছে রসুলপুরার একটি বাড়িতে আর দ্বিতীয়টি ঘটে ওই স্টেশনের গায়ে এক জঞ্জালের স্তূপে।

তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকির সঙ্গে এই জোড়া বিস্ফোরণের কোনও যোগসূত্র রয়েছে কি না তা এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে আগ্রা পুলিশ। এই বিস্ফোরণে কোন হতাহতের ঘটনাও ঘটেনি।

পুলিশ জানায়, শনিবার ভোর ৫টায় রসুলপুরার একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে। এক কলমিস্ত্রির বাড়িতে এই বিস্ফোরণ ঘটেছিল। ঘটনাটি ভোরে ঘটায় ওই এলাকার বেশির ভাগ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন। বিস্ফোরণের বিকট শব্দে তাঁদের ঘুম ভাঙে। ঘটনাস্থলে পুলিশ এবং বোম স্কোয়াড পৌঁছায় এবং বাড়িটিতে তল্লাশি শুরু করে। ঠিক সে সময় আরো একটি বিস্ফোরণ ঘটনা ঘটে লাগোয়া স্টেশনের কাছে।

আগ্রা ক্যান্টনমেন্ট রেল স্টেশনের একটি যাত্রী আনোয়ার উসমানি জানান, ৫ নম্বর প্ল্যাটফর্মে এক পাশে জমে থাকা আবর্জনার স্তূপে এই বিস্ফোরণ ঘটে।

উল্লেখ্য, এদিকে গতকাল শুক্রবার তাজমহল সহ ভারতের বেশ কয়েকটি জায়গায় হামলা চালানোর হুমকি দেয় আইএস। আইএস ঘেঁষা সংবাদমাধ্যম গোষ্ঠী ‘আহ্‌ওয়াল উম্মত মিডিয়া সেন্টার’- এর অ্যাপে ছবি সহ এই খবর প্রকাশিত হয়।

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের হুমকির পর তাজমহলের নিরাপত্তা বাড়িয়েছে ভারত। আনুষ্ঠানিক সতর্কতা জারি না হলেও ১৭ শতকের মার্বেল পাথরে নির্মিত স্থাপনাটির নিরাপত্তায় যেন কোনো ধরনের খুঁত না থাকে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বেড়েছে বলে ‘দি হিন্দু’র এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ছয় ঘণ্টা পরপর করা হচ্ছে মহড়া; নিবন্ধিত কর্মকর্তাদের উপস্থিতিতে এতে অংশ নিচ্ছেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা। অন্যান্য বাহিনীর সঙ্গে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সকেও তাজমহলের নিরাপত্তায় যুক্ত করা হয়েছে।

পুলিশ বলছে, তাজমহল এবং এই সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া তাজ মহোৎসব ঘিরে এমনিতেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। তার উপর গণমাধ্যমে প্রকাশিত হামলার হুমকির পর তা আরও বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!