দিনাজপুরে বয়লার বিস্ফোরনে মৃতের সংখ্যা ১২

দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দিনাজপুর সদর উপজেলার রাণীগঞ্জ মোড়ের যমুনা অটো রাইস মিল বয়লার বিস্ফোরনে দগ্ধ ১২ জনের মৃত্যু হয়েছে। জানা যায়, রিপোর্ট লেখা পর্যন্ত মিল ম্যানেজার রনজিৎ বসাক (৫০), দেলোয়ার হোসেন (৪৫), মোঃ শফিকুল ইসলাম (৪৫) উদয় চন্দ্র (৩০) দুলাল চন্দ্র রায় (৪০) ও মুকুল মিয়া (৪৬), মুন্না (৩২), রিপন (৩০), অঞ্জনা দেবী (৪২), মোকছেদ (৪০),  মারুফ, রুস্তম নামে ১২ জনের মৃত্যু হয়েছে।
পরিবার সূত্রে জানা যায়, গত শনিবার রাত ৩ টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে রনজিৎ বসাক, রবিবার দুপুর ১টায় দেলোয়ার হোসেন, দুপুর ২টায় দুলাল চন্দ্র রায়, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শফিকুল ইসলাম ও গতকাল রোবাবার দুপুর সাড়ে ১২ টায় উদয় চন্দ্র, রাত ১০ টায় মুকুল মিয়া এবং মুন্না মারা যায় বলে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ণ এন্ড প্লাষ্টিক সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ মারুফুল ইসলাম নিশ্চিত করেছেন এবং তিনি বলেছেন, অবশিষ্ট দগ্ধ প্রতিটি রোগীর অবস্থা আশংকজনক।

এদিকে গতকাল সন্ধ্যা সাড়ে ৮টায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে রিপন (৩০) মারা যায় এবং মুমুর্ষ অবস্থায় সুমন নামে দগ্ধ একজনকে ঢাকা স্থানান্তর করা হয় বলে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড বয় মাসুদ জানান।
উল্লেখ্য, গত বুধবার (১৯এপ্রিল) দূপুর ১.৪৫ ঘটিকায় দিনাজপুর সদর উপজেলার রাণীগঞ্জ মোড়ে সুবল ঘোষের মালিকানাধীন যমুনা অটোরাইস মিলে বয়লার বিস্ফোরন ঘটলে ২৮জন দগ্ধ হয়। দগ্ধ ২১জনকে উদ্ধার করে দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। এদের মধ্যে আশংকাজনক ১৯জনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

এ ঘটনায় গত কাল বিকেল ৪টায় ঘটনায় হতাহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপুরণ প্রদানসহ ৬ দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে কয়েকটি সংগঠন।
সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অধীনে হতাহত পরিবারের নিহতের পরিবারকে ইতিমধ্যে ২০হাজার টাকা এবং আহতদের পরিবারকে ৫ হাজার টাকা আর্থিক সহযোগিতা প্রদান করেছেন এবং হাসপাতালে চিকিৎসাধীন দগ্ধদের সরকারীভাবে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।
এদিকে বয়লার বিস্ফোরনের ঘটনা তদন্তে দিনাজপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মাহবুবুর রহমানকে প্রধান করে ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে দিনাজপুর জেলা প্রশাসন।

গতকাল রাত ১১ টার দিকে দিনাজপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে কথা বললে তিনি জানান, আহত ও নিহতদের পরিবার থেকে এখনও কেউ অভিযোগ করেনি। অভিযোগ পাওয়া মাত্র দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!