দেবীগঞ্জে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সারা দেশে বেপরোয়া গাড়ি চালকেদের একের পর এক হত্যার প্রতিবাদে, দোষীদের শাস্তি নিশ্চতকরণ ও নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনের সাথে একাত্ততা প্রকাশের জন্য পঞ্চগড়ের দেবীগঞ্জে শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধন আয়োজিত হয়।

আজ শনিবার সকাল ১০ টায় শহরের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দেবীগঞ্জ-নীলফামারী হাইওয়ের ট্রাফিক মোড়ে দুই ঘণ্টা ব্যাপী এই মানববন্ধনের আয়োজন করা হয়। আজকের মানববন্ধনে দেবীগঞ্জ নৃপেন্দ্র নারায়ণ সরকারি উচ্চ বিদ্যালয়, দেবীগঞ্জ কলেজ এবং দেবীগঞ্জ মহিলা কলেজের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

সকাল সাড়ে ১১ টার দিকে শিক্ষার্থীরা ট্রাফিক মোড়ে অবস্থান নেয়। এসময় শিক্ষার্থীরা কয়েকটি গাড়ি আটকিয়ে চালকের ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির লাইসেন্স দেখতে চায়। যে সব গাড়ির লাইসেন্স ও চালকদের ড্রাইভিং লাইসেন্স ছিল না তাদের গাড়িতে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান লিখে দেয়।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা বেশ কিছু দাবি উত্থাপন করেন। এগুলোর মধ্যে শহরের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সামনে গতিরোধক স্থাপন, আলদিনী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে কোচ স্ট্যান্ড অন্যত্র সরিয়ে নেয়া, যত্রতত্র ভারি যানবাহন থামিয়ে পৌরসভা নির্ধারিত কর আদায় না করা, সড়কের উপর একাধিক ব্যাটারি চালিত ইজি বাইক ও থ্রি হুইলার দাঁড়িয়ে যাত্রী না ওঠানো, বাস টার্মিনাল স্থাপন ছিল অন্যতম।

এ সময় সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মণ উপস্থিত হয়ে মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীদের সাথে তাদের দাবি দাওয়া নিয়ে কথা বলেন। শিক্ষার্থীদের সাথে কথা বলে তিনি জানান তাৎক্ষণিক ভাবে যে সব দাবি বাস্তবায়ন সম্ভব সেগুলো বাস্তবায়নে আমরা দ্রুত পদক্ষেপ গ্রহণ করবো বলে শিক্ষার্থীদের জানিয়েছি।

মানববন্ধনে অংশ নেয়া কয়েক জন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, বিদ্যালয় ও কলেজ কর্তৃপক্ষ তাদের আজকের যৌক্তিক ও শান্তিপূর্ণ কর্মসূচি বাস্তবায়নে বাঁধা প্রদান করেছেন। তাই বেশির ভাগ শিক্ষার্থী মানববন্ধনে অংশ নিতে পারেন নি। তবে যারা উপস্থিত ছিলেন তারা শিক্ষকদের নিষেধ অমান্য করেই কর্মসূচিতে অংশ নেন। শিক্ষার্থীরা আরো বলেন আমরা যেন মানববন্ধন না করে বিদ্যালয়ে ফিরে যাই সে জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে আমাদের শিক্ষকদের বারবার তাগিদ দেয়া হচ্ছিল।

এদিকে একটি অসমর্থিত সূত্র মতে জানা যায়, দেবীগঞ্জ অলদিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা আজকের মানববন্ধনে অংশ নিতে চাইলেও বিদ্যালয় কর্তৃপক্ষের বাঁধার কারণে তা আর সম্ভব হয় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!