দেবীগঞ্জে মাদককে না জানাতে ফানুস উৎসব ও শপথ পাঠ অনুষ্ঠান

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দেশের সর্ব উত্তরের জেলা ও হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়ের দেবীগঞ্জে মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও মাদককে না জানাতে ব্যতিক্রমধর্মী এক ফানুস উৎসব ও শপথ পাঠ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পঞ্চগড়ে মাদক প্রতিরোধী ব্যতিক্রমী এই উদ্যোগ এবারই প্রথম। অনুষ্ঠানটি আয়োজন করেন দেবীগঞ্জের সচেতন তরুণ সমাজ।

শুক্রবার রাত ৯.৩০ টায় দেবীগঞ্জ নৃপেন্দ্র নারায়ণ সরকারি উচ্চবিদ্যালয় মাঠ প্রাঙ্গণে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। দল মত নির্বিশেষে দেবীগঞ্জ উপজেলার সর্ব স্তরের জনগণ মাদক প্রতিরোধী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

দিপংকর রায় মিঠুর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে ছিল আমন্ত্রিত অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য প্রদান পর্ব।এতে বক্তব্য রাখেন দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসনাত জামান চৌধুরী জর্জ প্রমুখ।

সংক্ষিপ্ত বক্তব্য প্রদান পর্ব শেষে অনুষ্ঠিত হয় মাদক প্রতিরোধী শপথ পাঠ। মাদক প্রতিরোধী শপথ পাঠ করান উপজেলার নন্দিত ব্যক্তিত্ব আনোয়ারুল হক বাবুল। উপস্থিত জনতা মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে তার সাথে কণ্ঠে কণ্ঠ মিলিয়ে স্বতঃস্ফূর্ত শপথ পাঠ করেন। মুহূর্তেই পুরো মাঠ প্রাঙ্গণ মাদক প্রতিরোধী শপথে মুখরিত হয়ে ওঠে।

এরপরই অনুষ্ঠিত হয় ফানুস উৎসব। মাদককে চিরতরে না বলা ও মাদকের বিরুদ্ধে নিজেদের অবস্থানকে নিশ্চিত করতে আয়োজন করা হয় ব্যতিক্রমী এই ফানুস উৎসব। উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসনাত জামান চৌধুরী জর্জ ফানুস উড়িয়ে ফানুস উৎসবের উদ্বোধন করেন। মূহুর্তেই পুরো আকাশ ছেঁয়ে যায় ফানুসে। প্রতিটি ফানুস যেন মাদকের বিপরীতে এক একটি সুন্দর আগামী এক মুহূর্তের জন্য আকাশ পানে চেয়ে সকলেই তা প্রত্যক্ষ করছিল। সেই সাথে উপস্থিত যুব সমাজ ফানুস উড়িয়ে মাদকের বিপরীতে তাদের অবস্থান জানান দেয়।

ফানুস উৎসব শেষের পরই উপস্থিত সকলের জন্য প্রজেক্টরে দেবীগঞ্জ উপজেলাকে নিয়ে ফেইসবুক ভিত্তিক পেইজ ‘বিউটিফুল দেবীগঞ্জ’ কর্তৃক নির্মিত কিছু স্থির চিত্র ও ভিডিও প্রদর্শন করা হয়। সব শেষে মাদকের বিরুদ্ধে নিজেদের অবস্থানকে সুনিশ্চিত করতে গণ স্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহণের মধ্য দিয়ে সমাপ্তি ঘোষণা করা হয় মাদক প্রতিরোধী শপথ পাঠ ও ফানুস উৎসবের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!