নাগরিকত্ব সংশোধনী বিলের বিপক্ষে সরব ৭২৬ জন বুদ্ধিজীবী

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

নাগরিকত্ব সংশোধনী প্রক্রিয়ার বিরুদ্ধে সরব হলেন একাধিক বিশিষ্টজন। এর আগেও তারা নানা ঘটনার প্রেক্ষিতে প্রতিবাদ করেছেন। সম্প্রতি লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। বুধবার রাজ্যসভায় এই বিল পেশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

প্রক্রিয়াটি যথাযথ নয় বলেই মনে করছেন প্রতিক্রিয়াশীল মানুষেরা। তাঁদের পক্ষ থেকে এক বিবৃতি জনসমক্ষে এসেছে। সেখানে স্বাক্ষর করেছেন অপর্ণা সেন, জাভেদ আখতার, নাসিরউদ্দিন শাহ, অ্যাডমিরাল রামদাস, মল্লিকা সারাভাই, প্রভাত পট্টনায়েক-সহ আরও অনেকে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ভারত সব ধর্মের মানুষের দেশ। নির্দিষ্ট কোনও ধর্মের সুবিধে ভোগ করছে। মুসলিমদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক করে তুলবার চেষ্টা চলছে। দেশবাসীকে নাগরিকত্ব প্রমাণের জন্য উপযুক্ত নথি দেখাতে বলাটা অন্যায়ের। বিবৃতিতে স্বাক্ষর করেছেন বিচারপতি, আইনজীবি, কর্মী, লেখক, শিক্ষাবিদ, অভিনেতা প্রমুখ সংবেদনশীল মানুষেরা।

তারা সিএবি প্রত্যাখ্যান করতে চান। সেই সঙ্গে এনপিআর, এনআরসি-র বিরোধিতা করেন। ৭০০-র বেশি বিশিষ্ট নাগরিক নাগরিকত্ব সংশোধনী বিল, প্যান-ইন্ডিয়া এনআরসি নিন্দা করুন। যা সকলের কাছেই ভাবনার বিষয়। ‘গণতন্ত্রবিরোধী’ এই বিল ইতিমধ্যেই লোকসভায় পাস হয়েছে। অনেকের মতে, সংবিধান না মেনেই বিল পাস হয়েছে।

দেশবাসীর চোখ এখন রাজ্যসভার দিকে। রাজ্যসভায় কি আদৌ এই বিল পাশ হবে? না নাকচ হয়ে যাবে? সবার চোখ এখন সেদিকেই। বিশিষ্টজনদের প্রতিবাদ কতটা কার্যকারী হয় সেটাই এখন দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!