নৌকার চিঠি পেলেন আরও ৮ জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আরও আটজনকে আওয়ামী লীগের দলীয় মনোয়নের চিঠি দেয়া হয়েছে। তারা হলেন- দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল কাদের খান, ছাত্রলীগের সাবেক নেতা মো. শাহে আলম, নুরুল আমিন রুহুল, সাবেক সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী, খন্দকার মশিউজ্জামান রোমেল এবং এমএ মতিন।

জোটের জন্য কিছু আসন বাকি রেখে রোববার প্রথম ধাপে ২৩১ আসনের জন্য দল মনোনীত প্রার্থীদের চিঠি দিয়েছিল আওয়ামী লীগ। এ সময় অন্তত নয়টি আসনে দেয়া হয়েছিল দু’জন করে প্রার্থী। এরপর গত সোম, মঙ্গল ও বুধবার আরও আটজনকে দেয়া হয়েছে দলীয় মনোনয়নের চিঠি।

এর মধ্যে প্রথম ধাপে খালি রাখা তিনটি আসন এবং পাঁচটি আসনে নৌকা প্রতীকের চিঠি দেয়া হয়েছে নতুন করে। পাশাপাশি ১৪ দলীয় জোটের দুই দলের চারজনকেও দেয়া হয়েছে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত মনোনয়নপত্রের চিঠি।

প্রথম ধাপে ফাঁকা রাখা আসনগুলোর মধ্যে ফরিদপুর- ২ আসনে আওয়ামী লীগের মনোনয়নের চিঠি দেয়া হয়েছে সৈয়দা সাজেদা চৌধুরীকে। জানা গেছে, বার্ধক্যজনিত কারণে প্রথমে সাজেদা চৌধুরীর আসনে জাকের পার্টির প্রার্থীকে মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত ছিল দলের। কিন্তু পরে সাজেদা চৌধুরী এই আসন থেকে নির্বাচন করার আগ্রহ দেখান। তার মনোনয়ন দাবিতে সড়ক অবরোধ ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন স্থানীয় আওয়ামী লীগের কর্মী-সমর্থকরাও।

এরই মধ্যে সোমবার রাতে সাজেদা চৌধুরীকে দলীয় মনোনয়নের চিঠি দেয়া হয়। ধানমণ্ডি অফিস থেকে তার ছেলে সাজিদ আকবর চৌধুরী মনোনয়নের চিঠি নেন।

রোববার কুমিল্লার ১১ সংসদীয় আসনের মধ্যে ১০টিতেই দলীয় মনোনয়নের চিঠি দেয়া হয়েছিল। কিন্তু সেদিন ফাঁকা রাখা কুমিল্লা-৮ আসনে মঙ্গলবার মনোনয়নের চিঠি দেয়া হয় সাবেক সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীকে। কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বরুড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক নাছিমুল ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনেও দলীয় মনোনয়ন পান তিনি। পরে আসনটি মহাজোটকে ছেড়ে দেয়া হয়। এছাড়া বুধবার কুড়িগ্রাম-৩ আসনে নৌকার মনোনয়নের চিঠি দেয়া হয় এমএ মতিনকে।

দ্বিতীয় ধাপে ৫ আসনে পূর্বের একজনের সঙ্গে নতুন করে আরেকজনকে দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। জানা গেছে, চাঁদপুর-৪ আসনে প্রথম চিঠি দেয়া হয়েছিল বর্তমান সংসদ সদস্য ড. শামসুল হক ভূঁইয়াকে। ফারমার্স ব্যাংকে ৬০ কোটি টাকার বেশি খেলাপি ঋণ থাকার কারণে ড. শামসুল হক নির্বাচনে অংশ নিতে পারবেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। ফলে মঙ্গলবার রাতে এই আসনে দলীয় মনোনয়নের চিঠি দেয়া হয় জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমানকে।

চাঁদপুর-২ আসনে চিঠি দেয়া হয়েছিল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে। মঙ্গলবার এ আসনে নতুন করে চিঠি দেয়া হয় সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আমিন রুহুলকে। ঢাকা-১৭ আসনে প্রথম ধাপে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে চিঠি পেয়েছিলেন চিত্রনায়ক ফারুক। এই আসনে মঙ্গলবার চিঠি দেয়া হয়েছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল কাদের খানকে।

বরিশাল-২ আসনে মঙ্গলবার চিঠি পেয়েছেন ছাত্রলীগের সাবেক নেতা মো. শাহে আলম। এই আসনে প্রথমে চিঠি দেয়া হয়েছিল বর্তমান সংসদ সদস্য তালুকদার মো. ইউনুসকে। টাঙ্গাইল-২ আসনে এর আগে চিঠি পেয়েছিলেন জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক তানভীর হাসান ছোট মনির। বুধবার সেখানে চিঠি দেয়া হয় বর্তমান এমপি খন্দকার আসাদুজ্জামানের ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেলকেও।

আগে প্রথম ধাপেও ৯টি আসনে বর্তমান এমপিদের সঙ্গে একজন করে নতুন মুখ রেখে দু’জন করে দলীয় প্রার্থী রেখেছিল আওয়ামী লীগ।

এর মধ্যে কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে মশিউর রহমান হুমায়ুনকে, ঢাকা-৫ আসনে হাবিবুর রহমান মোল্লার সঙ্গে কাজী মনিরুল ইসলাম মনুকে, ঢাকা-৭ আসনে স্বতন্ত্র এমপি হাজী সেলিমের সঙ্গে ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবুল হাসনাতকে, লক্ষ্মীপুর-৩ আসনে একেএম শাহাজাহন কামালের সঙ্গে গোলাম ফারুককে, পটুয়াখালী-২ আসনে আ স ম ফিরোজের সঙ্গে সামসুল হক রেজাকে, চাঁদপুর-১ আসনে মহীউদ্দীন খান আলমগীরের সঙ্গে গোলাম রহমানকে, বরগুনা-১ আসনে ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সঙ্গে মো. জাহাঙ্গীর কবীরকে এবং জামালপুর-৫ আসনে রেজাউল করিম হীরার সঙ্গে মোজাফফর হোসেনকে রাখা হয়েছে দলীয় পছন্দের তালিকায়।

এদিকে নড়াইল-১ আসনে দলীয় প্রার্থী পরিবর্তন করেছে আওয়ামী লীগ। সেখানে দলীয় মনোনয়ন দেয়া হয়েছিল বর্তমান সংসদ সদস্য বিএম কবিরুল হক মুক্তিকে। পরে এই আসনটিতে ১৪ দলের শরিক বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-জাসদ (আম্বিয়া) সভাপতি শরীফ নুরুল আম্বিয়াকে নতুন করে মনোনয়ন দেয়া হয়েছে। এছাড়া জাসদের কার্যকরী সভাপতি মাইনুদ্দিন খান বাদলকে চট্টগ্রাম-৮ আসনে এবং তরিকত ফেডারেশনের সৈয়দ ন?জিবুল বশর মাইজভাণ্ডারী চট্টগ্রাম-২ ও আ?নোয়ার খানকে লক্ষ্মীপুর-১ আসনে আওয়ামী লীগের মনোনয়নের চিঠি দেয়া হয়। মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়ার কাছ থেকে তারা নৌকা প্রতীকের চিঠি নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!