পঞ্চগড়ের ৩৬৩ নারীর ভিজিডির চাল পাওয়া অনিশ্চিত

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ভিজিডি’র চাল প্রদানে নারীদের তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগ উঠেছে। যার ফলে ৩৬৩ নারীর ঈদের আগে ভিজিড’র চাল প্রাপ্তিতে দেখা দিয়েছে অনিশ্চয়তা। উপজেলার তিরনইহাট ইউনিয়ন পরিষদের সদস্যদের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছে ভুক্তভোগীরা।

জানা গেছে, জমা দেয়া নামের তালিকায় ঘষামাজা থাকায় আটকে গেছে চাল বিতরণ। এতে ঈদের আগে হত দরিদ্র নারীরা চাল পাবেন কি তা অনিশ্চিত।

মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীন দুস্থ মহিলা উন্নয়ন ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিজিডি) কর্মসূচির আওতায় জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত ৩০ কেজি করে চাল বিতরণের জন্য উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদ থেকে বরাদ্দ অনুযায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তালিকা প্রেরণ করা হয়।

নির্বাচনের কারণে ফেব্রুয়ারিতে তালিকা তৈরির কাজ শুরু হলেও তা জমা দেয়া হয় চলতি মাসের শুরুতে।

তিরনইহাট ইউনিয়নে ৩৬৩ জন নারীর বরাদ্দ ছিল। সে অনুযায়ী ইউপি সদস্যরা তালিকা তৈরি করেন। কিন্তু তালিকায় অনিয়মের মাধ্যমে ৩৯ জন নারীকে অন্তর্ভূত করা হয়েছে বলে তাদের নাম বাদ দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। সেই সাথে নতুন নাম তালিকাভুক্ত করেন।

এতে ইউপি চেয়ারম্যান ও সদস্যরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়েন। এক পক্ষে রয়েছেন চেয়ারম্যান রফিকুল ইসলাম ও অপরপক্ষে রয়েছে প্যানেল চেয়ারম্যান মহসিনুর রহমান রুবেল। এর জন্য উভয় পক্ষ পরস্পরকে দায়ী করছেন। প্যানেল চেয়ারম্যান রুবেল ৪ জন ইউপি সদস্যসহ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!