শরীয়তপুরে বিদ্যালয়ের পরীক্ষা বন্ধ করে যুবলীগ নেতার অনুষ্ঠান।

সৈয়দ মেহেদী হাসান, শরীয়তপুর প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলা যুবলীগের আহ্বায়ক কামাল উদ্দিন সরদারের পারিবারিক অনুষ্ঠান আয়োজনের জন্য ইদিলপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে আগামীকালের (শনিবারে) পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেলা প্রশাসনকে না জানিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে যানা যায়।

স্থানীয় ও বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিবাবক  সূত্র জানায়, উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে অর্ধ বার্ষিকী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার। উপজেলার সবগুলো বিদ্যালয়ে একই সূচিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু গোসাইরহাট উপজেলা সদরের ইদিলপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের শনিবারেরদুই শিফটের বাংলা ও ইংরেজি পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শনিবার স্কুল মাঠে ওই নেতার মায়ের মৃত্যু উপলক্ষে একটি ভোজের আয়োজন করা হয়েছে। মাঠে প্যান্ডেল তৈরি করে পাঁচ হাজার মানুষকে খাওয়ানো হবে। এ কারণে ওই দিন বিদ্যালয়ের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন প্রধান শিক্ষক। বৃহস্পতিবার শিক্ষার্থীদের নোটিশ দিয়ে পরীক্ষা বন্ধ থাকার কথা জানানো হয়।

ইদিলপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের ১ হাজার ৫শ’ ৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের দুটি শিফটে পরীক্ষা নেয়া হচ্ছে।

বিদ্যালয়ের অধ্যায়নরত শিক্ষার্থীদের অভিবাবকরা বলেন, হঠাৎ পরীক্ষা বন্ধ রাখার খবর পেয়ে আমরা উদ্বিগ্ন হয়েছি। পরে খবর নিয়ে জানতে পারলাম মাঠে এক নেতার পারিবারিক অনুষ্ঠান হবে। এভাবে কোন ব্যক্তির পারিবারিক অনুষ্ঠানের জন্য সকল শিশুর পরীক্ষা বন্ধ রাখা উচিত হয়নি। তবে তাদের প্রভাব আছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান বলেন, কামাল উদ্দিন সরদার আমাদের বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য। তিনি মাঠে অনুষ্ঠান করার অনুমতি চাইলে শিক্ষকদের সাথে আলাপ করি। সবাই সম্মতি দেয়ায় আমি অনুমতি দিয়েছি। অনুষ্ঠানে অনেক লোকজন উপস্থিত হবে, শিক্ষার্থীরা বিরক্ত হবে এমটা চিন্তা করে পরীক্ষা বন্ধ রেখেছি। সব পরীক্ষা শেষ হলে স্থগিত হওয়া পরীক্ষা নিয়ে নিব।

গোসাইরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুজ্জামান মিয়া বলেন, প্রধান শিক্ষক এমন একটি সিদ্ধান্ত নিতে পারেন না। কোন অবস্থাতেই শিক্ষার্থীদের পরীক্ষা স্থগিত রেখে কোন ব্যক্তির অনুষ্ঠান করার অনুমতি দিতে পারেন না। এ বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

গোসাইরহাট পৌরসভা যুবলীগের আহবায়ক কামাল উদ্দিন সরদার বলেন, আমরা সামাজিক অনুষ্ঠানগুলো খোলামাঠে করে থাকি। আমার বাড়িতে জায়গা কম থাকায় স্কুল মাঠ ব্যবহার করছি। সামাজিক একটি কাজের জন্য একটু অসুবিধা শিক্ষার্থীদের হয়েছে।

গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াহইয়া খান বলেন, ব্যক্তিগত অনুষ্ঠান করার জন্য স্কুল মাঠ ব্যবহারের কোন তথ্য আমার জানা নেই। শিশুদের পরীক্ষা বন্ধ রেখে এমন কাজ করা অন্যায়। প্রধান শিক্ষক কেন এ কাজ করার সুযোগ দিয়েছেন, তাকে তার ব্যাখ্যা দিতে হবে।


  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!