পাখি রক্ষায় গাছে গাছে মাটির কলসি

এস কে রায়, নীলফামারী প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের ছোট্ট একটি গ্রাম মছে হাজী পাড়া। এ গ্রামে প্রবেশের পথেই চোখে পড়ে ‘পাখি সংরক্ষিত এলাকা’ সংবলিত বিলবোর্ড।
.
রাস্তার ধারে, বাড়ির উঠানে যেখানেই বড় গাছ সেখানেই দেখা মেলে মাটির কলস। খোজ নিয়ে জানা যায়, এসব কলস পাখির জন্য। পাখিরা নির্ভয়ে বসবাস ও বংশবিস্তার ঘটায় এসব কলসে।
.
গ্রামবাসীর মতে, বছর খানিক আগে সেতুবন্ধন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন ওই এলাকায় ‘পরিবেশ রক্ষায় পাখির গুরুত্ব’ সম্পর্কিত একটি আলোচনা সভা করে। পরে সেখানকার শিশু-কিশোর ও তরুণদের সাথে নিয়ে সংগঠনটি গাছে গাছে কলস লাগায়।
.
এরপর থেকে এসব কলস তদারকি ও পাখি রক্ষার দায়িত্বটা যেনো নিজের করে নিয়েছে এলাকার তরুণ সমাজ। কেউ পাখি শিকার বা শিকারের প্রস্তুতি নিলে সঙ্গে সঙ্গেই তৎপর হয়ে উঠে তারা। সকলে একজোট হয়ে তাৎক্ষণিক পাখি শিকারিকে করে প্রতিহত। এজন্যে ওই এলাকায় পাখি শিকারির প্রবেশ যেনো প্রায় দুঃসাধ্য।
.
মছে হাজী পাড়ার তরুণ সমাজের এ সচেতনতা ছড়িয়ে পড়েছে আশপাশের এলাকা গুলোতেও। দেরীতে হলেও অনেকে বুঝতে শিখেছে পরিবেশ রক্ষায় পাখির গুরুত্ব।
.
সাধারণত শীত আসলে গ্রামের শিশু-কিশোরেরা মেতে উঠে পাখি শিকারের নেশায়। তারা বাটুল হাতে সারাদিন ঘুরেফিরে। আর না বুঝে অবাধে পাখি শিকার করে। এমন দৃশ্য বছর খানিক আগেও ওই এলাকায় সচরাচর দেখা যেতো। কিন্তু বর্তমান দৃশ্যপট ভিন্ন, পুরো ইউনিয়ন ঘুরেও এমন দৃশ্য এখন খুব একটা চোখে পড়ে না।
.
মছে হাজী পাড়ার তরুণ জিহাদ উল আলম জানায়, পাখি প্রকৃতির বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখির অবদান অনস্বীকার্য। এজন্যে পাখি রক্ষা করা আমাদের সকলের কর্তব্য।
.
পাখি ও প্রকৃতি সংরক্ষনে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন জানায়, পাখি ও প্রকৃতি বাঁচানোর প্রত্যয়ে আমরা ২০১৪ সাল হতে গোটা সৈয়দপুর জুরে প্রায় ৬০০০ গাছে কলস লাগিয়েছি। পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে আলোচনা সভা ও লিফলেট বিতরণ করে আসছি।
.
পাখি বাঁচাতে সেতুবন্ধন সৃষ্টি করেছে অনন্য দৃষ্টান্ত। আর এই প্রত্যয়ে সংগঠনটির সাথে অনেকের গড়ে উঠেছে বন্ধন। এভাবে সবাই যদি পাখি বাঁচাতে, প্রকৃতি বাঁচাতে এক হয়। তবেই বাঁচবে পাখি নির্ভাবনায়।
FB_IMG_1516601063673


কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!