পাঠ্যপুস্তকে সীমাবদ্ধ নয় -সংস্কৃতিমন্ত্রী

সনৎ কুমার রায়, নীলফামারী প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আমরা অন্ধকারের জীবন চাই না, আমরা আলোকিত মানুষ চাই।
আলোকিত মানুষ হতে গেলে শুধু পাঠ্যপুস্তকে নিজেদের সীমাবদ্ধ রাখা যাবে না। অনেক বেশি পড়তে হবে, জানতে হবে, জ্ঞান অর্জন করতে হবে। পরীক্ষার ফল কতটা ভালো করলাম, কি গ্রেড পেলাম এটি নিয়ে ব্যস্ত থাকলে চলবে না। আর ভালো ফল করার জন্য নিদিষ্ট কতগুলো প্রশ্ন মুখস্থ করলে প্রকৃত জ্ঞানী হওয়া যায় না। এজন্য সৃজনশীলতার ওপর জোর দিতে হবে।
আজ বুধবার দুপুরে নীলফামারী সরকারি কলেজে অনুষ্ঠিত নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
নীলফামারী সরকারি কলেজ মাঠে কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আহমেদ হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন খান, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুজিবুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, শিক্ষক ওবায়দুল আনোয়ার, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল, সাধারন সম্পাদক মাসুদ সরকার, অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী আনিকা নাওয়ার, নার্গিস পারভিন, দিনবন্ধু রায় প্রমুখ।
জঙ্গি ও মাদক সম্পর্কে সচেতন করে শিক্ষার্থীদের উদ্যেশ্যে মন্ত্রী বলেন, জঙ্গিরা দানব, অন্ধকারের জীব, এরা লেখাপড়া শিখেছে, কিন্তু জ্ঞানের আলোয় আলোকিত হতে পারে নাই। এজন্য আমরা অন্ধকারের জীবন চাই না, আমরা আলোকিত মানুষ চাই।
জঙ্গি মানুষের মগজের ভেতর  তৈরি হচ্ছে, বন্ধ করতে শিক্ষক,অভিভাবকদের ভুমিকা পালন করতে হবে। সাংস্কৃতি চর্চা ও খেলাধুলার পরিবেশ সৃষ্টি করতে হবে।

এর আগে কলেজের শিক্ষার্থীরা এই কলেজে  স্নাতক ও ডিগ্রী পাস কোর্সের প্রথম বর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন।


 

 

 

  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!