পাবনা বইমেলার ১১তম দিনে আইনজীবীদের সাথে আলোচনা জাতীয় বইমেলা ঢাকা কেন্দ্রীক হওয়ার চিন্তা চেতনা পরিহার করতে হবে

স্টাফ রিপোর্টার, পাবনা  ।  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম
মাতৃভাষাকে সম্মান জানিয়ে ইংরেজি ভাষার পরিবর্তে বাংলা ভাষায় আইনের বইলেখার অনুরোধ জানিয়েছেন পাবনার বিজ্ঞ সিনিয়র আইনজীবীগণ। তারা বলেন, সব কিছু ঢাকা কেন্দ্রীক করার চিন্তা ভাবনা পরিহার করতে হবে। জাতীয় বইমেলা যদি ঢাকা না হয়ে বিভাগে বিভাগে হয় তাহলে সব জেলার মানুষ বই কেনা ও পড়ার প্রতি আগ্রহী হতো। কিন্ত সব কিছু ঢাকা কেন্দ্রীক হওয়ায় আমরা অনেক চাওয়া পাওয়া থেকে বঞ্চিত হচ্ছি। গতকাল বইমেলার ১১তম দিনে আলোচনা সভায় আইনজীবীদের মুক্ত আলোচনায় এই দাবী উঠে আসে। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ফেসবুক আর স্টার জালসা মানুষের বই পড়া থেকে দুরে ঠেলে দিচ্ছে। যতই ই-বুক আসুক না কেন মলাটবদ্ধ বই ছাড়া প্রকৃত জ্ঞান আহরণ করা সম্ভব নয়। এজন্য সবাইকে মলাটবদ্ধ বই পড়ার প্রতি তারা আহবান জানান।
আইনজীবীদের মধ্যে সভায় অংশ গ্রহণ করেন, জেলা বার সমিতির সভাপতি এ্যাড. মুহাম্মদ মহিউদ্দিন, সম্পাদক এ্যাড. আহসান হাবিব হাসান, সাবেক সম্পাদক এ্যাড: আহাদ বাবু,  এ্যাড. শ্রী পুলক কুমার চক্রবর্ত্তী, এ্যাড. ইতি হোসেন স্বপ্না, এ্যাড. কাজি মকবুল আহমেদ বাবু, এ্যাড. আব্দুল  হান্নান মোস্তফা বিন তাহির শেলী ও এ্যাড. আব্দুর রউফ প্রামানিক।
আলোচকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ। উপস্থাপন করেন এ্যাড: মুসকেফা জাহান কণিকা ও ড. হাবিবুল্লাহ।
এ সময় উপস্থিত ছিলেন, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর মহাসচিব সাংবাদিক আব্দুল মতীন খান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান হাবিব, বইমেলার সম্পাদক আব্দুল হান্নান প্রমুখ।
এছাড়া মেলা মঞ্চে পাবনা বুদ্ধি প্রতিবন্ধি বিদ্যালয়ের সঙ্গীত,নৃত্য ও কবিতা আবৃত্তি, নৃত্যাঞ্চলের নৃত্য, পাবনা জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সঙ্গীত ও সেটেলমেন্ট সঙ্গীত দলের সঙ্গীত পরিবেশন হয়।

Pabna Boi Mela 11 day pic-2


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!