পাবনা বইমেলার ৫ম দিন: বইপড়া নিয়ে সাংস্কৃতিক কর্মী ও সংগঠকদের আলোচনা

বিশেষ প্রতিনিধি, পাবনা । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বইমেলার ৫ম দিনে বইপড়া নিয়ে সাংস্কৃতিক কর্মী ও  সংগঠকদের সাথে সন্ধ্যা সাড়ে ৬ টায় বইমেলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এছাড়াও চলছে অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিতে সপ্তাহব্যাপি পুস্তক প্রদর্শনী। সাংস্কৃতিক কর্মীরা বলেন, সারা দেশে পাবনার বইমেলা দ্বিতীয় স্থানে রয়েছে। যা দেশের অনেক মানুষ শুনে অবাক হয়ে যান। শুধু মেলাই হয়না এখানে বই বিক্রিও হয় কোটি টাকার উপরে। অর্থাৎ পাবনাবাসী বই কেনে এবং বই পড়ে। সাংস্কৃতিক কর্মিরা কেবলই বিনোদনের জন্য কাজ করে না। তারা দেশের মানুষের বিভিন্ন সমস্যা, আবহমান বাংলার বিভিন্ন অনুষ্ঠান, কৃষ্টি, বাঙ্গালি সংস্কৃতির মূল ধারায় নিবেদিত প্রাণে কাজ করাতেই আনন্দ বোধ করে। তারা আরো বলেন, বর্তমানে অসংখ্য গায়ক তৈরী হচ্ছে কিন্ত শিল্পী তৈরী হচ্ছে না। সাংস্কৃতিক কর্মীদের মাঝে যথেষ্ট ঐক্যের অভাব রয়েছে। সাংস্কৃতিক কর্মীদের এমনটি হলে চলবে না।
আলোচনায় অংশ নেন, আওয়ামী শিল্পীগোষ্ঠির প্রলয় চাকী, নৃত্য রং এর হারুনুর রশীদ লিটন, গন্তব্যের বদরুন নাহার, সোনার বাংলা মা একাডেমীর সুমন আলী, গণশিল্পী সংস্থা পাবনার সীমান্ত আজাদ, আফা ইনিস্টিটিউটের আশরাফ হোসেন রবি, উদীচী শিল্পী গোষ্ঠী পাবনার বিপ্লব ভট্রাচার্য্য, গণমঞ্চের গণেশ দাস, নৃত্যঞ্চলের নাঈম আহমেদ ও বাংলাদেশ হরিজন সাংস্কৃতিক পরিষদের অবিত দাস।
নির্ধারিত আলোচনা শেষে আলোচকদেরকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ। সভায় সঞ্চালনা করেন এ্যাড: মোসফেকা জাহান কনিকা ও ড. হাবিবুল্লাহ।
মেলা মঞ্চে ৫ম দিনে সুচীস্মিতা কুন্ডু ও অমিত দাসের একক সঙ্গীত, শিশু একাডেমির নৃত্য, সঙ্গীত বিদ্যাবিথীর সঙ্গীত এবং গয়েশপুর গ্রাম থিয়েটারের নাটক মঞ্চস্থ হয়।

pabna boi mela 5 day pic-2


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!