পাবনা বইমেলার ৬ষ্ঠ দিন: বইপড়া নিয়ে গুণী সঙ্গীত শিল্পী ও সঙ্গীত শিক্ষকদের আলোচনা

 

স্টাফ রিপোর্টার, পাবনা  ।  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মাসব্যাপী বইমেলার ৬ষ্ঠ দিনে বইপড়া নিয়ে গুণী সঙ্গীত শিল্পী, সঙ্গীত শিক্ষক, তবলা শিল্পী ও তবলা শিক্ষকদের সাথে সন্ধ্যা সাড়ে ৬ টায় বইমেলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এছাড়াও চলছে অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিতে সপ্তাহব্যাপী পুস্তক প্রদর্শণীর আজ শেষ দিন। আলোচকগণ তাদের আলোচনায় বলেন, ইন্টারনেটে মাধ্যমে সঙ্গীতের সুর ও কথা সংগ্রহ করা সহজ হয়েছে। কিন্ত সঙ্গীত চর্চা কমে গিয়েছে। তারা ক্ষোভের সাথে বলেন, কোচিং আর প্রাইভেটে পড়ালেখার কারণে শিক্ষার্থীদের মাঝে সঙ্গীত চর্চা কমে গেছে। পড়া লেখার পাশাপাশি সঙ্গীতকেও একটি শিক্ষা হিসেবে গ্রহণ করতে হবে। সঙ্গীতকে পেশা হিসেবে গ্রহণ করার ক্ষেত্রে যে শিল্পটা প্রয়োজন সেটার অনেকটা ঘাটতি রয়েছে বলে তারা মতামত ব্যক্ত করেন।
আলোচনায় অংশ নেন, গুণী শিল্পী ও উস্তাদ আবুল হাসেম, প্রদীপ কুমার দাস, শফিউদ্দিন আহমেদ, শংকর বিশ্বাস, আমিরুল ইসলাম ও তবলা শিক্ষক সঞ্জীব দাস নন্দ।
নির্ধারিত আলোচনা শেষে আলোচকদেরকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর মহাসচিব সাংবাদিক আব্দুল মতীন খান। সভায় সঞ্চালনা করেন এ্যাড: মোসফেকা জাহান কনিকা ও ড. হাবিবুল্লাহ।
মেলা মঞ্চে ৬ষ্ঠ দিনে শেখ রাফসান জানি সজিব ও মালিহার একক সঙ্গীত, ললিতকলা কেন্দ্র (ইফা) এর নৃত্য, ব্যাসিক আর্ট একাডেমির সঙ্গীত ও সুরের মেলা সাংস্কৃতিক মাধ্যম সঙ্গীত পরিবেশন করেন। সঙ্গীত পরিচালনা করেন প্রলয় চাকী।

Pabna boi mela 6 day pic


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!