পাবনা বইমেলার ৯ম দিন: বই পড়ুয়া শিশুদের সাথে বইপড়া নিয়ে ভিন্নধর্মী আলোচনা

বিশেষ প্রতিনিধি  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বইমেলার ৯ম দিনটি ছিল অন্যরকম এক আমেজের। এই দিনে বই পড়ুয়া শিশুদের ভিন্নধর্মী আয়োজনে মেলা চত্বর হয়ে উঠে উৎসব মুখর। বইপড়া নিয়ে শিশুদের ভিন্ন ভিন্ন মতামত উপস্থিত দর্শক শ্রোতা অবাক দৃষ্টিতে শ্রবণ করেন। পাশাপাশি হাতে তালি দিয়ে ক্ষুদে পাঠকদের উৎসাহিত করতে থাকেন। বইপড়া নিয়ে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা শুনে অনেকে হতভাগ হয়ে যান। সাথে যোগ হয় বই পড়া নিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের নানাবিধ মন মাতানো মন্তব্য।
ক্ষুদে শিক্ষার্থীদের এই আলোচনায় উঠে আসে বই পড়া নিয়ে তাদের অনেক না বলা কথা। তারা বলে, আমরা স্কুলে যাবার আগেই বাবা-মায়ের কাছ থেকে ছড়া-কবিতা পড়া শিখেছি। স্কুলে ভর্তি হবার পর আমরা যখন নিজেরাই পড়তে শিখেছি তখন ছোট ছোট ছড়া, ছোট গল্প, ম্যাগাজিন, পেপার, রম্য কাহিনী, কার্টুন পড়ছি, শিখছি।
সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে সাড়ে ৭ টা পর্যন্ত ঘন্টাব্যাপী শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত যে সকল ক্ষুদে শিক্ষার্থীরা আলোচনায় অংশগ্রহণ করে তারা হলো, আফরোজা খাতুন লিমিয়া, যারিত তাসনিম, ¯েœহামনি, রাইমা, মেধা, নুসরাত আরেফিন বিভা, জাইমা নোশিন সুহা, তাজমান আমিন শায়ন, আবিরুজ্জামান রুদ্র, তানজিন তাবাসসুম, সুমাইয়া, নুসরাত, মোসাদ্দেকুল ইসলাম আমান, লামিয়া রহমান সাম্য, দেবতোষ কুন্ডু, নুসরাত তাবাসসুম উর্মী, আনিকা তাবাস্সুম, সুহরাত ইসলাম অহনা, সাদমান সাকিব নির্ঝর।
আলোচনা সভার সঞ্চালনা করেন ড. হাবিবুল্লাহ ও এ্যাড. মুসফেকা জাহান কণিকা। শিশুদেরকে আশীর্বাদ এবং তাদের অভিভাবকদের অভিনন্দন জানান বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ।
এছাড়া বইমেলা মঞ্চে জালালপুর সারেগামা প্রতিভা সঙ্গীত একাডেমির সঙ্গীত, গন্তব্যের নৃত্য, বচনা শৈলীর কবিতা আবৃত্তি ও গণশিল্পী সংস্থার আয়োজনে সঙ্গীত পরিবেশন করা হয়।


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!