বই মেলার ১২তম দিনে আইনজীবীদের সাথে আলোচনা বিচারকদের প্রতি ভাষাকে সম্মান জানিয়ে বাংলায় রায় লেখার অনুরোধ

 

নিজস্ব প্রতিনিধি  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মাতৃভাষাকে সম্মান জানিয়ে ইংরেজি ভাষার পরিবর্তে বাংলা ভাষায় রায় লেখার অনুরোধ জানিয়েছেন পাবনার বিজ্ঞ সিনিয়র আইনজীবীরা। গতকাল বইমেলার ১২তম দিনে আলোচনা সভায় বিচারকদের প্রতি এই অনুরোধ জানানো হয়।
আইনজীবীদের মধ্যে সভায় অংশ গ্রহণ করেন, সিনিয়র আইনজীবী এ্যাড. জহীর আলী কাদেরী, সিনিয়র আইনজীবী এ্যাড. আব্দুল রহীম খান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. শাহ আলম, সাধারণ সম্পাদক এ্যাড: আহাদ বাবু, এ্যাড: আমিনুল ইসলাম পটল, এ্যাড. হোসেন শহীদ সোহরওয়ার্দী, এ্যাড. ইতি হোসেন স্বপ্না ও এ্যাড. রবিউল ইসলাম। আলোচকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ। উপস্থাপন করেন এ্যাড: মুসকেফা জাহান কণিকা ও ড. হাবিবুল্লাহ।
আইনজীবীগণ বলেন, সরকারের নির্দেশনা থাকার পরও আমাদের দেশের বিচারকগণ বাংলা ভাষায় রায় না লিখে ইংরেজি ভাষায় রায় লিখছেন। এতে দেশের সাধারণ মানুষ বুঝে উঠতে পারছে না তাদের বিরুদ্ধে কোন অভিযোগে সাজা প্রদান করা হয়েছে। ফলে তারা রায় নিয়ে দ্বারস্থ হচ্ছেন আইনজীবীদের কাছে। তারা বলেন, শুধু আইনের বই পড়লে হবে না। সব পেশার মানুষের জন্য দরকার সব ধরনের বই পড়া। এজন্য প্রত্যেক আইনজীবীর বাড়ীতে একটি করে লাইব্রেরী থাকা প্রয়োজন। পাবনা বারের লাইব্রেরী সুপ্রিম কোর্টের লাইব্রেরীর মতো সমৃদ্ধ লাইব্রেরী করার ইচ্ছা আমাদের আছে। সেখানে শুধু আইনের বই নয় ধর্ম, রাজনীতি, সাহিত্যসহ সব ধরনের বই এই লাইব্রেরীতে থাকবে। আশা করা যায় এই বছরের মধ্যেই লাইব্রেরীটি অনেক উন্নত হবে।
এ সময় উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদের সাবেক প্রশাসক এম সাইদুল হক চুন্নু, কৃষিবীদ অধ্যাপক জাফর সাদিক, পাবলিক লাইব্রেরীর মহা সচিব আব্দুল মতীন খান, বইমেলার সম্পাদক আব্দুল হান্নান প্রমুখ।
মেলা মঞ্চে বিহঙ্গের ব্যান্ড সঙ্গীত, গন্তব্যের নৃত্য, পাবনা পুলিশ সাংস্কৃতিক গোষ্ঠীর সঙ্গীত, গণশিল্পী সংস্থা ও সপ্তসুরের সঙ্গীত এবং ঈশ্বরদী সূর্যোদয় সাংস্কৃতিক ও নাট্যগোষ্ঠীর নাটক মঞ্চস্থ হয়।

Pabna-boi-mela-pulic-song-pic

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!