মন্ত্রীসভায় ডাক পেলেন চারজন, শপথ সন্ধ্যায়

 

 

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের চার বছরের মাথায় মন্ত্রিসভার কলেবর বাড়ছে। নতুন বছরের শুরুর দিনে চারজন মন্ত্রী-প্রতিমন্ত্রী হওয়ার ডাক পেলেন। পুরনোদের রদবদলের আভাস মিলেছে। তবে কে কোন মন্ত্রণালয় পাবেন তা শপথের পরই নির্ধারিত হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা নারায়ণ চন্দ্র পদোন্নতি পেয়ে মন্ত্রী হচ্ছেন। এছাড়া রাজবাড়ীর এমপি কাজী কেরামত আলী এবং লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের এমপি একেএম শাহজাহান কামাল শপথ নিতে ডাক পেয়েছেন বঙ্গভবনে।

টেকনোক্র্যাট কোটায় মন্ত্রিসভায় ঠাঁই পেতে মন্ত্রিপরিষদ সচিবের ফোন পেয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার।

মন্ত্রিপরিষদ বিভাগের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেন, মঙ্গলবার (২ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে এই শপথ অনুষ্ঠান হবে। ওইভাবেই তাদেরকে বলা হয়েছে। এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক মারা যাওয়ার পর গত মাসের মাঝামাঝি সময় থেকে পদটি শূন্য রয়েছে। প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্রকে সেই দায়িত্বই দেয়া হচ্ছে বলে আভাস মিলেছে।

সরজমিন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে গিয়ে দেখা যায়, মন্ত্রণালয়টির কর্মকর্তা-কর্মচারীরা প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্রের মন্ত্রী হওয়ার খবর নিয়ে আলোচনা করছেন।

প্রতিমন্ত্রী মন্ত্রিপরিষদ সচিবের ফোন পাওয়ার পর কক্ষ বদলের জন্য তৎপরতা দেখা গেছে। ৭২ বছর বয়সী নারায়ণ চন্দ্র চন্দ খুলনা-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনবার। ২০১৪ সালে আওয়ামী লীগ টানা দ্বিতীয় দফায় সরকার গঠন করলে নারায়ণ চন্দ্রকে দেয়া হয় প্রতিমন্ত্রীর দায়িত্ব।

বঙ্গভবনের ফোন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, মন্ত্রিপরিষদ সচিব সোমবার দুপুরে আমাকে ফোন করেছিলেন। মঙ্লবার সন্ধ্যায় বঙ্গভবনে যাওয়ার কথা বলা হয়েছে।

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের এমপি একেএম শাহজাহান কামাল বলেন, মন্ত্রিপরিষদ সচিবের ফোন আমি পেয়েছি। আগামীকাল (আজ) সন্ধ্যায় বঙ্গভবনে যাবো।

রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলীও একই ধরনের কথা জানিয়ে বলেন, মন্ত্রিপরিষদ সচিব দুপুরে ফোন করেছিলেন আমাকে। কাল সন্ধ্যায় (আজ) বঙ্গভবনে থাকতে বলেছেন। বঙ্গভবনে ডাক পাওয়া মোস্তাফা জব্বার সংসদ সদস্য নন। তাকে মন্ত্রিসভায় টেকনোক্র্যাট কোটায় স্থান দেয়া হচ্ছে। নতুন নিযুক্ত মন্ত্রিসভার সদস্যদের তথ্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হতে পারে।

উল্লেখ্য, বর্তমানে সরকারের মন্ত্রিসভার সদস্য ৪৯ জন। এরমধ্যে প্রধানমন্ত্রীসহ ৩১ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও ২ জন উপমন্ত্রী। এছাড়া মন্ত্রীর পদমর্যাদায় ৫ জন উপদেষ্টা ও একজন বিশেষ দূত রয়েছেন। এর আগে ২০১৪ সালের ১২ই জানুয়ারি মহাজোট সরকার গঠন করা হয়। সর্বশেষ ২০১৫ সালের ১৪ই জুলাই একদফা মন্ত্রিসভায় রদবদল হয়। এরপর দুই/একজন মন্ত্রীর দপ্তর পরিবর্তন হয়েছে। সূত্র: মানবজমিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!