ঘাটাইলে স্কুল ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

 

এম.এস.এস.সৌরভ, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ৮২নং সরাবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। গত ৪জুন শনিবার ম্যানেজিং কমিটি গঠনের দিন ধার্য ছিল। সেই মোতাবেক প্রধান শিক্ষিকা শাহনাজ বেগম সকল অবিভাবকদের নিয়ে সম্মেলনের আহ্বান করেন। সম্মেলনে ৭জন পুরুষ অবিভাবক সদস্য ও ৪জন মহিলা অবিভাবক সদস্য ম্যানেজিং কমিটির সদস্য পদে প্রার্থী হন। এরা হলেন, মিজানুর, তোফাজ্জল হক, আবু সাঈদ, আঃ হান্নান, নুর-আলম, হারেজ মিয়া ও সাইফুল ইসলাম। মহিলা প্রার্থীরা হলেন, মনিরা খাতুন, সাহেরা খাতুন, ফরিদা খাতুন ও নাসরিন আক্তার। নিয়মনুযায়ী ২জন পুরুষ ও ২জন মহিলা ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচিত হবেন। তবে অধিক সংখ্যক প্রার্থী থাকায় প্রার্থীদের মধ্যে ২জন পুরুষ ও ২জন মহিলা সদস্য নির্বাচিত করতে বলা হলে কোনো প্রার্থী প্রার্থীতা প্রত্যাহার করেন নাই। যার ফলে বর্তমান সভাপতি রফিকুল ইসলাম প্রধান শিক্ষিকা কে নির্বাচন দিতে বলেন। তবে এলাকার কয়েকজন প্রভাবশালী নির্বাচন ছারাই ৪জনের নাম উল্লেখ করে কমিটির নাম ঘোষনা করেন। এতে করে ক্ষোভে ফেটে পড়ে বাদ পড়া প্রার্থীরা।

বাদপড়া প্রার্থীর মধ্যে মনিরা খাতুন, নাসরিন আক্তার, হান্নান ও নূর আলম অভিযোগ করে বলেন, তারা প্রার্থী হওয়া সত্বেও নির্বাচন ছারাই মনগড়া সিলেকশনের মাধ্যোমে ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে। তারা অবিলম্বে নির্বাচনের মাধ্যোমে কমিটি গঠনের জন্য জোর দাবি জানান।

এবিষয়ে প্রধান শিক্ষিকা শাহনাজ বেগম বলেন, বর্তমানে স্কুল রমজানের ছুটিতে রয়েছে। এমতবস্থায় শিক্ষা অফিসারের নির্দেশক্রমে স্কুল ম্যানেজিং কমিটি গঠনের দিন ধার্য করা হয় এবং সকল অবিভাবকদের চিঠির মাধ্যোমে জানানো হয়। অবিভাবকদের কাছ থেকে ম্যানেজিং কমিটির সদস্য হিসেবে ২জন পুরুষ ও২জন মহিলা প্রার্থী চাওয়া হলে পুরুষেদের পক্ষে ৭জন ও মহিলাদের পক্ষে ৪জন প্রার্থী হয়। পরে ২জন মহিলা সেচ্ছায় প্রার্থীতা প্রত্যাহার করলেও ৭জন পুরুষের মধ্যে কেউ প্রার্থীতা প্রত্যাহার করেন না। তারপর অবিভাবকদের সাপোর্ট নিয়ে ২জনকে সিলেক্ট করা হয়।

এবিষয়ে উপজেলা শিক্ষা অফিসারের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, কয়েকজন আমাকে ফোনের মাধ্যোমে ম্যানেজিং কমিটি গঠনের অনিয়মের অভিযোগ করেছেন। কিন্তু আমি এখনো কমিটির সদস্যদের নামের তালিকা হাতে পাইনি ও অনিয়মের বিষয়ে লিখিত কোনো অভিযোগ পাইনি। যদি লিখিত অভিযোগ হাতে পাই তবে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।


  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!