রণদা প্রসাদ সাহা হত্যার বিচার শুরুর নির্দেশ

আইন-আদালত ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

৭১ এর মুক্তিযুদ্ধের সময় টঙ্গাইলের মির্জাপুরে গ্রামের বাসিন্দা দানবীর রণদা প্রসাদ সাহা হত্যা মামলায় টাঙ্গাইলের মির্জাপুরের মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার মামলার তদন্ত কর্মকর্তা সহকারী পুলিশ সুপার আতাউর রহমান এ তথ্য জানিয়েছেন।

আগামী ২২ এপ্রিল রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষীর জবানবন্দি গ্রহণের দিন ঠিক করেছেন আদালত। আসামির বিরুদ্ধে হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি অপরাধের অভিযোগ আনা হয়েছে।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যর ট্রাইব্যুনাল বুধবার এই আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন বিচারপতি আমির হোসেন এবং জাজ আবু আহমেদ জমাদার।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, ব্যারিস্টার তাপস কান্তি বল ও এডভোকেট রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন এডভোকেট আবদুস সাত্তার পালোয়ান।

তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, ১৯৭১ সালের ৭ মে আসামি মাওলানা ওয়াদুদ তার দুই ছেলে আব্দুল মান্নান ও মাহবুবুরের সহায়তায় পাকিস্তাানি বাহিনীর সদস্যরা রণদা প্রসাদ ও তার ছেলে ভাবানি প্রসাদ সাহা রবিকে নারায়ণগঞ্জের খানপুরের সিরাজউদ্দৌলা সড়কের বাড়ি থেকে ধরে নিয়ে যায়। পরে তাদের আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের হাতে মাওলানা ওয়াদুদ এবং তার ছেলে মান্নান পরে মারা যাওয়ায় আসামীর তালিকা থেকে তাদের নাম বাদ দেয়া হয় বলে জানা গেছে।

আসামি মাহবুবুরের বিরুদ্ধে মির্জাপুর গ্রামের সাহাপাড়া ও আন্ধরা এলাকায় ৩৩ জন হিন্দুকে ধরে নিয়ে হত্যা ও মির্জাপুর থেকে ২৪ জনকে অপহরণের পর তাদের মধ্যে ২২ জনকে মধুপুরে নিয়ে হত্যার অভিযোগসহ নির্যাতনের তিনটি অভিযোগ গঠন করা হয়।

প্রতিবেদনে মাহবুবুর রহমানের বিরুদ্ধে ১৯৭১ সালে সমাজসেবক দানবীর রণদা প্রসাদ সাহা ও তার পুত্র ভবানী প্রসাদ সাহা হত্যাসহ অপহরণ, অগ্নিসংযোগ ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়েছে। এর আগে গত ১১ জানুয়ারি আসামির বিরুদ্ধে হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি অভিযোগ দাখিল করেন প্রসিকিউটর রানা দাসগুপ্ত।

গত বছরের ৯ জুন মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের অধীনে মাহবুবুর রহমানকে গ্রেপ্তার দেখানো হয়। বর্তমানে তিনি কারাগারে আছেন। তার বাবা মাওলানা ওয়াদুদের বৈবাহিক সূত্র ধরে গ্রামের বাড়ি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাইমহাটি।

একই বছরের ২ নভেম্বর মাহবুবুর রহমানের বিরুদ্ধে অপরাধের তদন্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা।

আজ বুধবার অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!