ঢাকার সাথে উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ শুরু

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডি.কম

দীর্ঘ ৬ ঘণ্টা পর শুরু হয়েছে ঢাকার সাথে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ। গতকাল গভীর রাতে সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশনে ভারত থেকে আসা একটি মালবাহী ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হলে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

সকাল সাড়ে ৯টার পর রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে বলে জানা গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এক লাইন থেকে অন্য লাইনে যাওয়ার সংযোগস্থলে ত্রুটির কারণে ইঞ্জিনটি লাইনচ্যুত হয়েছিল। সকাল সোয়া আটটার দিকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। সোয়া ৯টার দিকে ইঞ্জিনটি লাইন তোলা হয়। ট্রেনটির ৬টি চাকা লাইনচ্যুত হয়েছিল বলে জানা গেছে।

সকালে উল্লাপাড়া রেলওয়ে স্টেশন মাস্টার সামসুল আলম জানান, পাথরবোঝাই মালবাহী ট্রেনটির ইঞ্জিনের পয়েন্ট সেটিংয়ে ভুল হওয়ায় ৬টি চাকা লাইনচ্যুত হয়। এতে স্টেশনের দুটি লাইন (১ ও ২ নং) বন্ধ হয়ে যায়। যে কারণে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ১৬ জেলা এবং খুলনা, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গার সব ধরনের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পদ্মা, রংপুর, একতা, নীলসাগরসহ ছয়টি আন্তনগর ট্রেন বিভিন্ন জায়গায় আটকা পড়ে। যাত্রীরা দুর্ভোগে পড়েন।

এ ঘটনার সঠিক কারণ অনুসন্ধানে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। কমিটির তিন সদস্যের নাম রেলওয়ে বিভাগীয় পরিবহন কর্মকর্তা শওকত জামিল মোহসিন (প্রধান তদন্ত কর্মকর্তা), বিভাগীয় প্রকৌশলী কামরুজ্জামান, আসাদুল হক ও শহিদুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!