অবহেলা নয়, দরকার সহযোগিতা ও সহমর্মিতা

 

 

এম এস ইসলাম আকাশ, টাঙ্গাইল, বিশেষ প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

এরা সমাজের আট দশটা শিশুর মত স্বাভাবিক শিশু নয়। এরা বিশেষ চাহিদা সম্পন্ন শিশু। সমাজে অনেকেই এদের অবহেলার চোখে দেখে, এদের তাচ্ছিল্য করে যা এদের কাম্য নয়। এমনকি যারা মায়ের স্নেহ আর বাবার ভালবাসা নিয়ে এদের পাশে দাঁড়ায় তাদের কেও তাচ্ছিল্য করতে ছাড়ে না।

কিন্তু কিছু মহৎ প্রাণ মানুষ আছে যারা এই তাচ্ছিল্যকে পাত্তা দেয়না বরং অদম্য মনোবল আর ইস্পাত দৃঢ় প্রতিজ্ঞাকে পুঁজি করে এই সব বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষে কাজ করে যান… তাদের প্রতি আমার স্বশ্রদ্ধ ছালাম।

মাত্র কয়েক মাস আগে মধুপুরের আউশনাড়াতে প্রতিষ্ঠিত হয়েছে আউশনাড়া বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক শিশু বিদ্যালয়। কিছু মহৎ প্রাণ ব্যক্তির সহযোগীতায় ও তাদের যৎ সামান্য আর্থিক অনুদানে বিদ্যালয়টি পরিচালিত হয়ে আসছে। এখানে এই সব শিশুদের পরিচর্যা, পড়ালেখা সহ দুপুরের খাবারও সরবরাহ করা হয়। এটা একটি ব্যয়বহুল এবং পরিশ্রম সাধ্য ধৈর্যশীল কাজ। এতে সমাজের বিত্তশীল ও দয়াবান লোকদের সহায়তা একান্ত জরুরী। জরুরী এই সব চাহিদা সম্পন্ন শিশুদের সমাজের মুলস্রোতে ফিরিয়ে আনার বিশেষ সহযোগীতার। তাই সমাজের সকলের প্রতি বিশেষ অনুরোধ জানাচ্ছি এদেরকে তুচ্ছ তাচ্ছিল্য নয় বরং এদের সাহায্য করুন।

এমনি কিছু শিশুদের নিয়ে নিজেদের তৈরি করা শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞ নিবেদন করছেন “আউশনারা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুল” এর প্রধান শিক্ষিকা Rabeya Nasrin Rumi সাথে পরিচালনা পরিষদ ও অন্যান্য শিক্ষিকাবৃন্ধ।

002

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!