সুচিকে দেয়া পুরস্কার বাতিল করল ইউনিসন

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মিয়ানমারে মানবিক সংকটের কারণে বিশ্বজুড়ে নিন্দার মুখে পড়েছেন অং সান সুচি। এ পরিপ্রেক্ষিতে সুচিকে দেয়া একটি পুরস্কার বাতিল করেছে ব্রিটেনের অন্যতম বৃহৎ ট্রেড ইউনিয়ন- ইউনিসন। গণতন্ত্রের দাবিতে সুচি যখন কারাগারে ছিলেন, তখন এ পুরস্কার দেয়া হয় তাকে।

এমন একসময় এই ঘোষণা এলো যখন কিনা বেশ কিছু ব্রিটিশ প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে-  গণতন্ত্রের দাবিতে আন্দোলনের সময় সুচিকে দেয়া পুরস্কার ও সম্মান পুনর্বিবেচনার কথা ভাবছে তারা।

দেশটির দ্বিতীয় বৃহত্তম ট্রেড ইউনিয়ন-ইউনিসন সুচিকে দেয়া সম্মানসূচক সদস্যপদ স্থগিত করার কথা জানিয়ে নির্যাতিত রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সক্রিয় ভূমিকা রাখতে অনুরোধ করেছে।

ইউনিসনের সভাপতি মার্গারেট ম্যাকি দ্যা গার্ডিয়ানকে জানান, রোহিঙ্গারা যে পরিস্থিতি মোকাবেলা করছে সেটি আতঙ্কজনক। এ পরিপ্রেক্ষিতে আমরা অং সান সুচির সদস্যপদ স্থগিত করেছি। আমরা আশা করি তিনি আন্তর্জাতিক চাপে সাড়া দেবেন।

এদিকে সুচিকে মিয়ানমারের সামরিক জান্তাবিরোধী আন্দোলনের সময় দেয়া সম্মানসূচক ডিগ্রি পুনর্বিবেচনার কথা জানিয়েছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির মুখপাত্র জানান, জাতিসংঘ মিয়ানমারে ‘জাতিগত নিধনের’ কথা উল্লেখ করেছে। রোহিঙ্গা সঙ্কটে সুচির ভূমিকায় আমরা হতাশ।

সূত্র: দ্যা গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!