‘সোনার তরী’ আনতে যাচ্ছেন ৪৫জন!

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বোয়িং থেকে কেনা ৭৮৭-৯ ড্রিমলাইনার ‘সোনার তরী’ আনতে যুক্তরাষ্ট্রের সিয়াটলে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের একটি বহর।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর পিএস, পিআরও, বিমানের পিআরওসহ সবমিলিয়ে এই বহরের সদস্য সংখ্যা ৪৫ জন। তবে প্রতিমন্ত্রী যাচ্ছেন না।

বিমানের এক কর্মকর্তা নাম না প্রকাশ করে বলেন, ‘প্রয়োজন নেই। তারপরেও এ ধরনের বেশকিছু সদস্য সিয়াটলে যাওয়ার দলে যুক্ত হয়েছেন।’

তিনি বলেন, এটি বিমানের খরচের তালিকাই শুধু দীর্ঘ করবে। এতবড় একটি বহরের সদস্যরা ৭-৮ দিন সিয়াটলের পাঁচতারকা মানের হোটেল থাকবেন। সেখানে বোয়িংয়ের কারখানা পরিদর্শন ছাড়াও সফরকারী সদস্যরা ঘোরাফেরা করবেন। তাছাড়া নিউইয়র্ক যাওয়ার টিকিটের দামও চড়া।

ওই কর্মকর্তা আরও বলেন, এয়ারলাইন্স লোকসানে থাকলেও ঢাকা থেকে উড়োজাহাজে ওঠার পর এই লট বহরের সদস্যদের সব ধরনের খরচই বহন করবে বিমান কর্তৃপক্ষ। যদিও সম্প্রতি বিমানের পরিচালনা পর্ষদে ব্যয় সংকোচন নীতি অনুমোদিত হয়েছে। ওই ব্যয় সংকোচন নীতি বোর্ডের সদস্যরাই অনুমোদন দিয়েছিলেন। আর এখন তারাই ব্যয়বহুল সফরে সিয়াটলে যাচ্ছেন।

‘সোনার তরী’ আনতে বিমানের প্রকৌশল শাখার ৯ জন প্রকৌশলী ছাড়াও এই দলে বৈমানিক রয়েছেন ৯ জন, কেবিন ক্রু ১০ জনসহ বেশ কিছু কর্মকর্তা। যাদের মধ্যে কয়েকজনের সেখানে কোনো কাজ না থাকলেও তারা ‘পিকনিক’ করতে যাচ্ছেন বলে রসিকতা করছেন অনেকে।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ চতুর্থ ড্রিমলাইনার ৭৮৭-৮ ‘রাজহংস’ উদ্বোধনের পর থেকে আলোচনায় আসে-বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে আরও দুটি বোয়িং যুক্ত হচ্ছে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই দুটি বোয়িং কেনার আগ্রহ দেখান। পরে জানা যায়, আরও বড় আকৃতির বোয়িংয়ের ৭৮৭-৯ ড্রিমলাইনার কিনতে যাচ্ছে বিমান। এরপর মাসখানেক ধরে বোয়িং কোম্পানির সঙ্গে বিমান দর-কষাকষি করে।

বিমান সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিটি ৭৮৭-৯ ড্রিমলাইনার বর্তমান বাজারমূল্যের অর্ধেক দামে, অর্থাৎ ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের কমে কেনা হয়েছে। ডিসেম্বরেই এই দুটি উড়োজাহাজ বিমানবহরে চলে আসবে।

দরদাম ঠিক হওয়ার পর উড়োজাহাজ দুটি নামকরণের কার্যক্রম চলে। প্রায় ৪০টি নামের একটি তালিকা করা হয়। বিমান সূত্রে জানা গেছে, দুটি নাম পছন্দ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটির নাম ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’।

বিমান সূত্রে জানা গেছে, দুটি ড্রিমলাইনারের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে বাংলাদেশের পথে রওনা দেবে ১৯ ডিসেম্বর। দ্বিতীয়টি সেখান থেকে উড়বে ২১ ডিসেম্বর।

বিমানবহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে চারটি ড্রিমলাইনার ৭৮৭-৮, চারটি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০।

নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ নিয়ে বিমানের উড়োজাহাজ হবে ১৮টি। আগামী বছর কানাডা থেকে কেনা তিনটি ড্যাশ-৮ দেশে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!