‘হ্যালো’ অ্যাপ চালু, মোবাইলে ডাকলেই সিএনজি

 

 

অনলাইনডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

নির্ধারিত ভাড়ায় না চলা নৈরাজ্যের পর এবার সরকার নির্ধারিত মূল্যে মিটারের ভাড়া অনুযায়ী চালানোর ঘোষণা দিয়ে অটোরিকশা ভাড়ার অ্যাপ চালু করেছেন মালিকরা। এখন থেকে নির্ধারিত অ্যাপে মোবাইলে ডাকলে সিএনজি অটোরিকশা এসে হাজির হবে এবং নির্ধারিত মূল্যে গন্তব্যে যাবে।

রাজধানীতে মঙ্গলবার পরীক্ষামূলকভাবে চালু হয়েছে রাইড শেয়ারিং অ্যাপ ’হ্যালো’। অ্যাপটি পরীক্ষামূলক চালুর ঘোষণা দিয়ে অ্যাপ পরিচালনা প্রতিষ্ঠান টপ আই আই এর মুখপাত্র রোকেয়া প্রাচী বলেন, ’হ্যালো’র মাধ্যমে রাজধানীতে সিএনজি অটোরিকশার যে হয়রানি ছিল এর সমাধান হবে। সরকারি নীতিমালার ভিত্তিতেই এই অ্যাপ চলবে। সেখানে যে ভাড়া নির্ধারণ করা হবে সেভাবেই মিলবে এই সেবা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ’হ্যালো’ অ্যাপটি চালুর ঘোষণা দেওয়া হয়। প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় চালু হয়েছে অ্যাপটি। পরে পরে চট্টগ্রামেও চালু করা হবে এটি। ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা, ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ এবং ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সহযোগিতায় ’হ্যালো’অ্যাপটি উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

রাজধানীতে সিএনজি অটোরিকশার নৈরাজ্যের মধ্যে প্রাইভেট কার বা মোটর সাইকেল ভাড়ায় কিছু অ্যাপভিত্তিক সেবা চালু হয়। এতে অটোরিকশার নৈরাজ্য অনেকটাই কমে আসে। বিশেষ করে উবার আর পাঠাওয়ের জনপ্রিয়তার কারণে অটোরিকশা চালকরা বেশ বিপদেই পড়ে যান। বর্তমানে অটোরিকশার চাহিদা কমেছে অনেকাংশেই। এজন্য অটোরিকশাও নির্ধারিত ভাড়ায় চলবে বলে ঘোষণা দেয় মালিক পক্ষ।
নীতিমালা অনুযায়ী অটোরিকশা সরকার নির্ধারিত ভাড়ার বেশি আদায় করতে পারবে না। পাশাপাশি ইচ্ছামত গন্তব্যে যেতেও তারা বাধ্য থাকবে। ঢাকায় অটোরিকশায় প্রতি কিলোমিটারে ১২ টাকা নির্ধারিত আছে।

রোকেয়া প্রাচী বলেন, এই অ্যাপটির মাধ্যমে সবকিছুই একটি নীতিমালার মধ্যে আসবে। সম্পূর্ণ বাংলা ভাষায় তৈরি করা হয়েছে অ্যাপটি। আজ থেকে অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে ’হ্যালো’ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এছাড়া যাত্রী ও চালক এই অ্যাপ ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে পারবেন।

রোকেয়া প্রাচী বলেন, এক মাস পরীক্ষামূলক চলবে, এই এক মাসের অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে আগামী ১ মার্চ থেকে ’হ্যালো’ রাইড শেয়ারিং সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। সূত্র:লেটেস্টবিডিনিউজ.কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!