১২ লিজিং কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সমাপ্ত হিসাব বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারী-সেপ্টেম্বর’১৭) শেয়ারবাজারের১২টি লিজিং কোম্পানি মুনাফার প্রবৃদ্ধিতে রয়েছে। লভ্যাংশ ঘোষণার সময় ঘনিয়ে আসায় কোম্পানিগুলোর শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। বাজার সংশ্লিষ্টদের মতে, মুনাফার প্রবৃদ্ধিতে থাকা এই ১২ কোম্পানির মধ্যে অধিকাংশ কোম্পানির বিনিয়োগকারীরা গতবছরের তুলনায় চলতি বছর বেশি লভ্যাংশ পাওয়ার প্রত্যাশায় রয়েছেন। এ কারণে কোম্পানিগুলোর শেয়ারদর ও লেনদেন ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত লিজিং কোম্পানির সংখ্যা ২৩টি। এর মধ্যে ২২টি কোম্পানি ডিসেম্বর ক্লোজিং। এই ২২টি কোম্পানির মধ্যে সমাপ্ত হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’১৭) ১২টি কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস ) বেড়েছে, ৫টির কমেছে এবং ৬টি লোকসানে রয়েছে। মুনাফা বৃদ্ধি পাওয়া ১২কোম্পানি হল:আইডিএলসি, লংকাবাংলা ফাইন্যান্স, উত্তরা ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, ডেল্টাব্র্যাক হাউজিং, বে-লিজিং, ইন্টারন্যাশনাল লিজিং, ফিনিক্স ফাইন্যান্স, পিপলস লিজিং এবং প্রিমিয়ার লিজিং লিমিটেড।

মুনাফা কমে যাওয়া ৫ কোম্পানি হল:ইসলামিক ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং, ইউনাইটেড ফিন্যান্স, এবং আইপিডিসি।

আর লোকসানের কবলে থাকা ৫ কোম্পানি হল: বিআইএফসি, ফারইস্ট ফাইন্যান্স, ফাস্ট ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স এবং ইউনিয়ন ক্যাপিটাল।

সমাপ্ত হিসাব বছরের ৯ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৭) লিজিং খাতের কোম্পানিগুলোর ইপিএস এবং ইপিএসের তুলনামূলক প্রবৃদ্ধি নিচে তুলে ধরা হল:

ক্রমিক
নং
কোম্পানির নাম

ইপিএস বৃদ্ধি

২০১৬
জুলাই-ডিসেম্বর
২০১৭
জুলাই-ডিসেম্বর
ইন্টারন্যাশনাল লিজিং (০.১৫) ০.৫৪ ৩৮৪ শতাংশ
লঙ্কাবাংলা ফাইন্যান্স ১.০৫ ৩.৩১ ২১৫ শতাংশ
বিডি ফাইন্যান্স (০.৩৫) ০.৫১ ২৪৫ শতাংশ
ফাস ফাইন্যান্স ০.২৭ ০.৭০ ১৫৯ শতাংশ
পিপলস লিজিং (২.৪৭) ০.৪২ ১১৭ শতাংশ
প্রিমিয়ার লিজিং ০.৪৬ ০.৭১ ৫৪ শতাংশ
জিএসফি ফাইন্যান্স ১.৩২ ২.০৩ ৫৪ শতাংশ
বে-লিজিং ০.৮০ ০.৯৯ ২৪ শতাংশ
আইডিএলসি ৪.১৪ ৪.৯০ ১৮ শতাংশ
১০ উত্তরা ফাইন্যান্স ৬.৭৩ ৭.৮৭ ১৭ শতাংশ
১১ ডেল্টাব্র্যাক হাউজিং ৫.৭৩ ৬.৫৯ ১৫ শতাংশ
১২ ফিনিক্স ফাইন্যান্স ১.৬৪ ১.৬৯ ৩ শতাংশ

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!