বরিশাল বিভাগে ২১ আসনে বিএনপির প্রার্থী ৭৫ জন

 

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও প্রস্তুতিতে কোনো ত্রুটি রাখতে চায় না বিএনপি। এর অংশ হিসেবে আগেভাগেই দলের সম্ভব্য প্রার্থী তালিকা প্রস্তুত করেছে দলটি। কোনো অবস্থাতেই যাতে প্রার্থী-সংকটে পড়তে না হয় সেজন্য ৩০০ আসনের জন্য ৯০০ প্রার্থীর একটি তালিকা তৈরি করা হয়েছে। বরিশাল বিভাগের ছয় জেলার ২১টি সংসদীয় আসনের তালিকায় স্থান পেয়েছেন ৭৫ জন প্রার্থী।

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) : সাবেক এমপি ও এক দশক পর বিএনপিতে ফেরা সংস্কারবাদী নেতা জহির উদ্দিন স্বপন, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান ও নির্বাহী কমিটির সদস্য ইঞ্জি. আব্দুস সোবাহান।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) : নির্বাহী কমিটির সদস্য এস সরফুদ্দিন আহম্মেদ সান্টু, স্থানীয় নেতা রনকুল ইসলাম টিপু, দুলাল হোসেন, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও সাবেক এমপি সংস্কারপন্থি নেতা শহিদুল হক জামাল।

বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) : দলের ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাড. জয়নুল আবেদীন।

বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) : সাবেক এমপি ও বরিশাল উত্তর জেলা সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ, সাবেক অর্থ প্রতিমন্ত্রী শাহ্ মোহাম্মদ আবুল হোসেইন, ছাত্রদল সভাপতি মো. রাজীব আহসান, সাবেক এমপি মোশারফ হোসেন মঙ্গু, যুবদলের সহ-সভাপতি আব্দুল খালেক হাওলাদার ও উত্তর জেলা বিএনপির সদস্য গোলাম ওয়াহিদ হারুন।

বরিশাল-৫ (সদর) : সাবেক এমপি ও দলের যুগ্ম মহাসচিব অ্যাড. মজিবর রহমান সরোয়ার, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিছ জাহান শিরিন ও নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহম্মদ রহমতুল্লাহ।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) : সাবেক এমপি ও উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেন খান, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সিকদার খলিলুর রহমান ও উপজেলা বিএনপির সদস্য আব্দুর শুক্কুর নেগাবান বাচ্চু।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) : দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর, নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ও জেলা বিএনপির উপদেষ্টা রফিকুল ইসলাম জামাল, জেলা বিএনপির আরেক উপদেষ্টা অ্যাডভোকেট রফিক হাওলাদার ও মহিলা দলনেত্রী মমতাজ বেগম।

ঝালকাঠি-২ (সদর-নলছিটি) : বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু, নির্বাহী সদস্য জেবা আহমেদ খান, ব্যারিস্টার ফখরুল ইসলাম, সাবেক এমপি ইলেন ভুট্টো, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মিঞা আহমেদ কিবরিয়া, জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংসদের মহাসচিব নুরুল ইসলাম খান বাবুল ও জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট হোসেন আলী খান।

পিরোজপুর-১ (সদর, নাজিরপুর ও নেছারাবাদ) : বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন, জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি গাজী নুরুজ্জামান বাবুল, জেলা বিএনপির সহ-সভাপতি ফকরুল আলম, জেলার সদস্য সাবেক সেনা কর্মকর্তা মেজর (অব.) ব্যারিস্টার সরোয়ার হোসেন, জেলার সহ-সভাপতি ও নাজিরপুর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম খান, জেলার সহ-সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আকন ও আমেরিকা-প্রবাসী জাহিদ এফ সরদার সাদী।

পিরোজপুর-২ (কাউখালী, ভান্ডারিয়া ও ইন্দুরকানী) : বিএনপির সাবেক মন্ত্রী নুরুল ইসলাম মঞ্জুর ছেলে জেলার সহ-সভাপতি আহমদ সোহেল মনজুর সুমন, সম্মিলিত পেশাজীবী পরিষদ যুক্তরাজ্য শাখার যুগ্ম আহ্বায়ক ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম, কাউখালী উপজেলা চেয়ারম্যান এস এম আহসান কবীর, ইন্দুরকানী উপজেলার সভাপতি মো. আব্দুল লতিফ হাওলাদার। এ ছাড়া জোটগতভাবে নির্বাচন হলে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে ইন্দুরকানী উপজেলা চেয়ারম্যান মাসুদ বিন সাঈদীরও প্রার্থী হওয়ার সম্ভাবনা আছে।
পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) : বিএনপির সদস্য কর্নেল (অব.) শাহজাহান মিলন, জেলা বিএনপির সহ-সভাপতি এম এ জি আলীম, মৎস্যজীবী দলের সভাপতি রফিকুল ইসলাম মাহতাব ও উপজেলার সাধারণ সম্পাদক রুহুল আমীন দুলাল বিএনপির সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন।
পটুয়াখালী-১ (সদর, মির্জাগঞ্জ ও দুমকি) : বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, বিশিষ্ট শিল্পপতি ডা. আতাহার উদ্দিন, জেলা বিএনপির সাবেক সভাপতি শাহাদাত হোসেন মৃধা ও জেলার সাবেক আহ্বায়ক আবদুর রশিদ চুন্নু মিয়া।
পটুয়াখালী-২ (বাউফল) : সাবেক এমপি শহিদুল আলম তালুকদার, বিএনপির সহ-দপ্তর সম্পাদক মনির হোসেন ও জেলার সিনিয়র সহ-সভাপতি এ কে এম ফারুক আহমেদ তালুকদার।
পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) : সাবেক সংসদ সদস্য শাহজাহান খান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সভাপতি হাসান আল মামুন ও গলাচিপা উপজেলা বিএনপির সভাপতি আলহাজ গোলাম মোস্তফা।

পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) : বিএনপির প্রশিক্ষণ সম্পাদক মোশারফ হোসেন ও জেলা বিএনপির সহ-সভাপতি মনিরুল ইসলাম।

বরগুনা-১ (সদর, আমতলী ও তালতলী) : জেলা বিএনপির সভাপতি মাহবুবুল আলম ফারুক মোল্লা, দলের সহ-শ্রমবিষয়ক সম্পাদক ফিরোজ উজ জামান মামুন, সাবেক এমপি ও জেলার সাধারণ সম্পাদক মো. মতিয়ার রহমান তালুকদার ও সাবেক উপজেলা চেয়ারম্যান লে. কর্র্নেল (অব.) আব্দুল খালেক।

বরগুনা-২ (বামনা, পাথরঘাটা ও বেতাগী) : দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সভাপতি মো. নুরুল ইসলাম মনি।

ভোলা-১ (সদর) : জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীর। জোটগত নির্বাচন হলে এ আসনে বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ প্রার্থী হবেন।

ভোলা-২ (দৌলতখান ও বোরহানউদ্দিন) : সাবেক এমপি হাফিজ ইব্রাহিম ও সাবেক ফুটবলার আমিনুল ইসলাম।

ভোলা-৩ (তজুমদ্দিন ও লালমোহন) : দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, স্থানীয় নেতা লায়ন এম আর হাওলাদার ও আক্তারুজ্জামান টিটব।

ভোলা-৪ (মনপুরা ও চরফ্যাশন) : সাবেক এমপি নাজিম উদ্দিন আলম ও যুবদেলর যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!