বাংলাবান্ধা দিয়ে ৬ কিশোরীকে ফেরৎ পাঠালো ভারত

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থল বন্দর দিয়ে ভারতে পাচার হওয়া ৬ কিশোরীকে ফেরত দিয়েছে ভারত। এরা প্রত্যেকেই
বিভিন্ন সময় পাচার হয়েছিল ভারতে।

আজ দুপুরে বিজিবি বিএসএফের সহযোগিতায় দেশে ফেরেন ৬ কিশোরী। প্রাথমিকভাবে যানাযায় কিশোরীদের বাড়ি খাগরাছড়ি, পটুয়াখালি, নরাইল, বাঘেরহাট, যশোর ও খুলনা জেলায়।

রোববার দুপুরে ওই কিশোরীদের ভারতের ফুলবাড়ি হয়ে বাংলাবান্ধা সীমান্তের জিরো পয়েন্টে আনা হয়। সেখানে ওই কিশোরীদের বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হয়। এ সময় বিজিবি ও পুলিশের উর্ধ্বতন
কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে বাংলাবান্ধা ইমিগ্রেশনের প্রয়োজনীয় কাজ শেষে তেঁতুলিয়া থানা পুলিশ ওই কিশোরীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষার পর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানায় পুলিশ।

জানা যায়, চাকুরিসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে ওই কিশোরীদের ভারতে পাচার করা হয়েছিল। গত বছর ভারতের চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ওই ৬ কিশোরীকে উদ্ধার করে পুলিশ চেন্নাইয়ের একটি সরকারি আশ্রয় কেন্দ্রে হস্তান্তর করে। পরে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের ইমপালস এনজিও নেটওয়ার্ক নামের একটি ইনজিও প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠানের সহযোগিতায় ওই কিশোরীদের নাম পরিচয় ও ঠিকানা নিশ্চিত করা হয়। এক বছর চিঠি চালা-চালির পর রোববার তাদের ফেরত পাঠানো হয়। দীর্ঘদিন পরে সন্তানদের ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন অভিভাবকরা।

তেঁতুলিয়া মডেল থানার ওসি জহুরুল ইসলাম বলেন, কিশোরীদের স্বাস্থ্য পরীক্ষার পর সকল আইনি প্রক্রিয়া শেষে তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!