পুলিশের এবার ৭ হাজার কোটি টাকার প্রকল্প!

 

 

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

ঢাকার জনগণকে নিরাপত্তা দিতে গত ১০ বছরে পুলিশের নেওয়া তিন প্রকল্পের ১০০ কোটি টাকা পানিতে গেছে। আর এবার নেওয়া হচ্ছে সাত হাজার কোটি টাকার বিশাল প্রকল্প। এর আওতায় রাজধানীর বিভিন্ন সড়কে বসানো হবে ১৬ হাজার সিসিটিভি ক্যামেরা। অথচ আগের একটি প্রকল্পের ১৫৫টি ক্যামেরা কোনো কাজেই লাগানো হয়নি।

‘ডেভেলপমেন্ট অব ঢাকা সিটি ডিজিটাল মনিটরিং সিস্টেম’ নামের এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ২০০ কোটি টাকা। এটা এখন পর্যন্ত পুলিশ বাহিনীর সবচেয়ে বড় প্রকল্প। নতুন এ প্রকল্পের প্রস্তাবিত ব্যয় পুলিশের এক বছরের বাজেটের অর্ধেকের বেশি। ২০১৭-১৮ অর্থবছরের উন্নয়ন ও অনুন্নয়ন মিলিয়ে পুলিশ বাহিনীর মোট বাজেট ১২ হাজার ৯৪ কোটি টাকা। ৮ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত যাচাই-বাচাই কমিটির বৈঠকে প্রকল্পটি চূড়ান্ত করা হয়। প্রকল্প প্রস্তাব এখন পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

 প্রস্তাবিত প্রকল্পটি দেখভালের দায়িত্বে থাকা পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (উন্নয়ন) গাজী মোজাম্মেল হক বলেন, আগামী বছরের জানুয়ারি মাসে শুরু হয়ে প্রকল্পটি শেষ হবে ২০২০ সালের ডিসেম্বরে। এটি বাস্তবায়িত হলে রাজধানীর মানুষের মধ্যে যে নিরাপত্তাহীনতা আছে, তা আর থাকবে না।

আগে তিনটি প্রকল্পের টাকা কী করে পানিতে গেল, তা নিয়ে পুলিশের একেক কর্মকর্তা একেক ধরনের কথা বলেন। তবে সবারই অভিমত, যাচাই-বাছাই না করে প্রকল্প হাতে নেওয়ায় এমন অবস্থা হয়েছে। তিনটি প্রকল্পের এমন হাল হওয়ার পর আবার নতুন প্রকল্প কেন নিচ্ছেন—প্রশ্ন করা হলে গাজী মোজাম্মেল হক বলেন, আগের ক্যামেরা প্রকল্পটি এখন আর রাজধানীতে কোনো কাজে আসবে না। প্রকল্পটি ছিল ছোট আকারের। এ প্রকল্প অন্য কোনো জেলায় স্থানান্তর করা হতে পারে। অন্য দুটি প্রকল্পের ব্যাপারে তিনি কিছু জানেন না বলে জানান।

জানতে চাইলে সাবেক আইজিপি মুহা. নূরুল হুদা বলেন, এ ধরনের বড় প্রকল্প হাতে নেওয়ার আগে কোন দেশ এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে, সেটা ভালো করে দেখতে হবে। তার চেয়ে বেশি দরকার এর ভবিষ্যৎ কী হয়, সেটা মাথায় রাখা। আর প্রকল্প নেওয়ার আগে ভালো করে স্বীকৃত কোনো প্রতিষ্ঠানকে দিয়ে সমীক্ষা চালাতে হবে। জনগণের কষ্টের অর্থ যেন কারও খেয়ালখুশিতে পানিতে না যায়, সেদিক নজর দিতে হবে।

কী আছে নতুন প্রকল্পে

প্রকল্পের সারসংক্ষেপ অনুযায়ী, ২০১৫ সালে এই প্রকল্পের পরিকল্পনা শুরু করে পুলিশ প্রশাসন। সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এরপর আন্তর্জাতিক দরপত্র ডাকা হয়। দরপত্রে ১৭টি প্রতিষ্ঠান অংশ নিলেও চীনের হুয়াজিন নামের এক প্রতিষ্ঠান যোগ্য বলে বিবেচিত হয়। প্রতিষ্ঠানটি এক বছর জরিপ করার পর যে প্রতিবেদন জমা দেয়, তার আলোকেই প্রকল্প প্রস্তাব তৈরি করা হয়।

এই প্রকল্পের আওতায় রাজধানীর বিভিন্ন মোড় ও সড়কে মোট ১৬ হাজার ক্যামেরা বসানো হবে। ক্যামেরাগুলো পর্যবেক্ষণ বা মনিটর করা হবে আবদুল গণি রোডের নিয়ন্ত্রণকক্ষ থেকে। আবদুল গণি রোডের এই নিয়ন্ত্রণকক্ষকে ৪ তলা থেকে ১৫ তলায় রূপান্তর করা হবে। প্রধান নিয়ন্ত্রণকক্ষ ছাড়াও রাজধানীর ৪৯টি থানাসহ ৭০টি স্থানে ছোট আকারের নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকবে। এসব নিয়ন্ত্রণকক্ষে বসে স্থাপন করা সব ক্যামেরার দৃশ্য দেখা যাবে। এই ক্যামেরা মানুষ ও বস্তুর চেহারা শনাক্ত করতে পারবে। ক্যামেরা দিয়ে যানবাহন নিয়ন্ত্রণ ও গাড়ির ভুয়া নম্বরপ্লেটও শনাক্ত করা যাবে।

যোগাযোগের জন্য থাকবে ফোর-জি মডেলের ওয়াকিটকি। এই ওয়াকিটকি থেকে একসঙ্গে অনেক মানুষ যোগাযোগ করতে পারবেন। এতে অডিও-ভিডিও তথ্য আদান-প্রদান করা যাবে।

রাস্তার মোড়ে মোড়ে গুলি শনাক্ত করার যন্ত্র বসানো থাকবে। কোথাও গুলি হলে সঙ্গে সঙ্গে তা বের করে দিতে পারবে এই যন্ত্র। কয়েক সেকেন্ডের মধ্যে গুলির উৎসস্থল শনাক্ত করে দিতে পারবে। রাস্তার বিভিন্ন স্থানে থাকবে এলইডি বোর্ড। নিয়ন্ত্রণকক্ষ থেকে এই বোর্ডের মাধ্যমে যানবাহন-সংক্রান্ত নির্দেশনা দেওয়া যাবে।

সারসংক্ষেপে বলা হয়েছে, এই প্রকল্পে দেড় হাজার জনবল লাগবে, এর মধ্যে ১০৭ জন থাকবেন প্রযুক্তি বিশেষজ্ঞ। পুরো প্রকল্পটি হবে প্রায় তিনশ বর্গকিলোমিটারজুড়ে। রাজধানীর প্রায় দুই কোটি মানুষ এর আওতায় আসবে। এ ব্যয় সংকুলান হবে বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাজেট থেকে।

সূত্র-প্রথম আলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!