৯ ডিগ্রীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

শীতকাল শুরুর মধ্য দিয়ে কমতে শুরু করেছে সারা দেশে তাপমাত্রা। ইতিমধ্যে সারাদেশের সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

শনিবার তেঁতুলিয়ায় ৯ ডিগ্রী সেলসিয়াসে নেমে এসেছে তাপমাত্রা। যা এখন পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল (রবিবার) এখানে ১০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

সূর্য অস্ত যাওয়ার পর থেকে ভোর পর্যন্ত চারদিক কুয়াশায় আচ্ছন্ন থাকলেও সময় বাড়ার সাথে বাড়ে রোদের তাপ। দিনের বেলায় সূর্য কিরণ থাকায় পরিবেশ রয়েছে আরামদায়ক। তবে গত কয়েক দিনে দিনের বেলায় সূর্যের কিরণ তুলনামূলক কমেছে।

শীতের তীব্রতা বাড়তে থাকায় ইতিমধ্যে তেঁতুলিয়াসহ পঞ্চগড়ের ৫ টি উপজেলায় সরকারি ও বেসরকারি পর্যায়ে নিম্নবিত্ত মানুষদের মধ্যে কম্বল বিতরণ শুরু হয়েছে। ফুটপাতের অস্থায়ী দোকানগুলোতে বাড়ছে শীতের কাপড়ের ক্রেতাদের ভিড়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, গত দুই দিন তেঁতুলিয়ায় ১০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আজ তা কমে ৯ ডিগ্রীতে নেমে এসেছে। যা এখন পর্যন্ত বছরের সর্বনিম্ন তাপমাত্রা। ডিসেম্বরের শেষে তাপমাত্রা আরো কমবে বলে জানান মি. রহিদুল।

উল্লেখ্য, গত বছর তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। সেবার জানুয়ারীতে সর্বনিম্ন ৪ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে ২০১৮ তে তেঁতুলিয়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস। যা গত ৫০ বছরে দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!