গত দুদিনে হাসপাতালে ১০৩ ডেঙ্গু রোগী

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

গত বুধ এবং বৃহস্পতিবার দুই দিনে রাজধানীতে ১০৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর গত ৭ দিনে ২৭২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আষাঢ়ের প্রথমে বৃষ্টির পরেই রাজধানীতে মিলছে ডেঙ্গুর বাহক এডিসের লার্ভার উপস্থিতি। হাসপাতালগুলোতে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে রোগীর সংখ্যা।

বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের আবহাওয়া অনুযায়ী জুন-জুলাই ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার প্রজনন মৌসুম। এ সময় থেমে থেমে বৃষ্টির কারণে বিভিন্ন স্থানে বৃষ্টির পানি জমে যায়। জমে থাকা পরিষ্কার পানিতে এডিস মশার জন্ম হয়। এ বছর জুনের শুরু থেকে রাজধানীতে প্রতিদিন আশঙ্কাজনকহারে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানা গেছে, এ বছরের ১ জানুয়ারি থেকে ২৩ জুন পর্যন্ত নারী-পুরুষ-শিশু মিলিয়ে ৮৩৯ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। জানুয়ারিতে ৩৬ জন, ফেব্রুয়ারিতে ১৯, মার্চে ১২, এপ্রিলে ৪৫, মে-তে ১৫৫ জন ভর্তি হন। শুধু জুন মাসেই এ পর্যন্ত ৫৭২ জন ভর্তি হয়েছে। ভর্তি রোগীদের মধ্যে এপ্রিলে দুজনের মৃত্যু হয়েছে। গত বছর এ রোগে ৯ হাজার ২২৮ জন আক্রান্ত হয়েছিলেন এবং ২৪ জনের মৃত্যু ঘটেছিল।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক এবং মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ডা. একেএম শামসুজ্জামান জানিয়েছেন, এর আগে বাংলাদেশে ডেঙ্গুর ১ ও ২নং সেরোটাইপের মাধ্যমে সংক্রমণ ঘটলেও, গত বছর ৩নং সেরোটাইপের দেখা পাওয়া যায়। সেরোটাইপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে রোগীদের চিকিৎসায় এবং মৃত্যুঝুঁকি রোধে বিশেষ ভূমিকা রাখা সম্ভব।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ও বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেছেন- কয়েক দিন ধরে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। সরকারকে বিষয়টির ওপর গুরুত্ব দেওয়া উচিত। আর রাজধানীবাসীর উচিত আশপাশের জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। কোনো পাত্রে যেন পানি জমে থাকতে না পারে। আশপাশের জায়গা পরিষ্কার রাখলে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির সুযোগ কম থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!