তিন দিনের টানা বর্ষণে খানসামার সহস্রাধিক বাড়ি প্লাবিত

 

ভূপেন্দ্র নাথ রায়, দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দিনাজপুরের খানসামায় টানা তিন দিনের বর্ষণে কয়েকটি গ্রাম পানিবন্দী হয়ে পড়েছে। তলিয়ে গেছে ফসলি জমি ও পুকুর। ভেঙ্গে গেছে বিভিন্ন স্থানের ব্রীজের সংযোগ সড়ক।
এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার জোয়ার, কায়েমপুর, নেউলা, রামনগর, আগ্রা ও গুলিয়াড়া সহ বেশ কিছু গ্রাম হাঁটু পানিতে তলিয়ে গেছে। এসব এলাকার প্রায় সহস্রাধিক বাড়ি-ঘর পানিবন্দী হয়ে পড়েছে। এছাড়াও উপজেলার ভাবকী ইউনিয়নের রামনগর গ্রামের জেলেপাড়া ও কাচিনীয়া যাওয়ার রাস্তায় দুংকুড়া নামক স্থানে বেলান নদীর ব্রীজে সংযোগ সড়কটির পশ্চিম অংশ, রামনগর মাদরাসা ব্রীজের পূর্ব অংশ, চাটিয়াশাহ পাড়া ব্রীজের পশ্চিম অংশ স্রোতের তীব্রতায় ভেঙে যাচ্ছে। শেষ বিকেলে দেখা যায়, উপজেলার ৬ নং ইউপির পুলেরহাটে অবস্থিত বড় ব্রীজের পাশে ছোট ব্রীজটির উভয় পাশের মাটি সরে যাচ্ছে। যেকোন মুহুর্তে মাটি ধসে যোগাযোগের চরম সমস্যা ও দূর্ঘটনা ঘটতে পারে। এদিকে আত্রাই নদীর পানি বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে বিধায় আজ (১২ আগস্ট) সন্ধায় আগ্রার প্রায় ২০০ লোকজন আগ্রা প্রাইমারী স্কুলে আশ্রয় নেয় এবং উপজেলা চেয়ারম্যান সহিদুজ্জামান শাহ তাদের সাথে দেখা করেন।
গত তিনদিনের বৃষ্টিপাতের সাথে সাথে উত্তর থেকে বয়ে আসা পানি আত্রাই, ইছামতি, বেলান ও মরা নদীতে স্রোতের প্রচন্ড চাপ সৃষ্টি হওয়ায় এসব নদীর ধার ঘেষে থাকা গ্রামগুলো প্লাবিত হয়েছে। ফলে, ওইসব এলাকার হাজারো মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ও খাদ্য সামগ্রী সংগ্রহ করতে ১ কিলেমিটার নিকটবর্তী কাচিনীয়ার হাট যেতে প্রায় ১৫ কিলোমিটার রাস্তা ঘুরতে হচ্ছে। আর নিকটবর্তী উপজেলা- রানীরবন্দর রাস্তায় ওঠার একমাত্র পথ পুলেরহাট ব্রীজের সড়ক ভেঙে গেলে গাড়পাড়া, রামনগর, কাচিনিয়া গ্রামের লোকদের পাকেরহাট যেতে প্রায় ৮ কিলোমিটার কাদাময় রাস্তা অতিক্রম করতে হবে। অপরদিকে দক্ষিণ গোয়ালডিহি, হাসিমপুর, নলবাড়ী ও দুবলিয়া গ্রামের কিছু অংশ ইছামতির পানি প্রবেশ করার ফলে সেখানকার মানুষজনের চলাচল দুষ্কর হয়ে পড়েছে। আজ রাতের মধ্যে বৃষ্টি না কমলে উচু এলাকা নামে খ্যাত পুরো খানসামা প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।


 

 

 

 

 

 

  • কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!