পাবনা বইমেলার ২০তম দিনে প্রবীণ গুণীজনদের আলোচনা

স্টাফ রিপোর্টার, পাবনা  ।  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

আমাদের ভাষা শুধু আমাদের দেশেই নয়, এখন সম্মানের সাথে সারা বিশ্বে ব্যবহার হচ্ছে। মাতৃভাষাকে অন্তরে ঠাঁই দিতে হবে। আমাদের ভাষা সংস্কৃতি এতোটাই উন্নত তাতে আমরাও বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো। তারা বলেন আমাদের নিজের ভাষাটা ভালভাবে শিখলে বিশ্বের উন্নত সব ভাষাই সহজে শেখা যায়। বই কেনেন বা না কেনেন সময় পেলেই বইমেলায় সকলেরই আসা প্রয়োজন। বই দেখতে দেখতে ঘাটতে ঘাটতে বই কেনার অভ্যাসও গড়ে উঠবে।
তারা আরো বলেন, মাসব্যাপী বইমেলা বাংলদেশে দুটি স্থানে হয়। একটি ঢাকাতে অপরটি পাবনায়। যা পাবনাবাসির জন্য গর্বের বিষয় বটে। আমরা পত্রিকায় দেখি কোথায় তিন দিন কেথায় সাত দিন এই মেলা অনুষ্ঠিত হয়। জেলা শহর হিসেবে শুধু পাবনাই ব্যতিক্রম। বই কেনা বেচার পাশাপাশি বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মিলন মেলা ঘটে এই মেলায়। এখানে প্রতিদিনই বইপড়া নিয়ে বিভিন্ন পেশার মানুষ, শিশু শিক্ষার্থী, স্কুল, কলেজের শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন। এছাড়া প্রতিদিনই বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নৃত্য, গান, নাটক, কবিতা আবৃত্তিসহ সব ধরণের বিনোদন হচ্ছে জেনে মনটা ভালই লাগে। তারা পাবনার গৌরবোজ্জ্বল ভাষা আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামের নানান কথা নিয়ে তাদের স্মৃতি থেকে বক্তব্যের মাঝে মাঝেই স্মরণ করেছেন।
গুণীজনদের মধ্যে আলোচনায় অংশ নেন সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষা সৈনিক এডভোকেট গোলাম হাসনায়েন, প্রবীণ সাংবাদিক ও ভাষা সৈনিক আনোয়ারুল হক, বিশিষ্ট সমাজ সেবক ক্যাপ্টেন (অবঃ) ডাঃ ইলিয়াস ইফতেখার রসুল।
মেলামঞ্চে পাবনার এই গুণীজনদের প্রতি শ্রদ্ধা, কৃতজ্ঞতা ও বিন¤্র অভিনন্দন জানান পাবনা বই মেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ। সঞ্চালনা করেন ড. হাবিবুল্লাহ ও এ্যাড. মুসফেকা জাহান কণিকা।
এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, মেলা উদযাপন পরিষদের সম্পাদক আব্দুল হান্নান প্রমুখ।
এছাড়া মেলা মঞ্চে গণশিল্পী সংস্থা পাবনার সঙ্গীত, বৈঠকের ব্যান্ড সঙ্গীত, তাল লং সাংস্কৃতিক একাডেমি ও সংস্থার নৃত্য ও দর্পন নাট্য গোষ্ঠীর নাটক ‘বৌ’ মনস্থ হয়।

Pabna boi mela 20 day pic-2


কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!