চিরিরবন্দরে সবুজ সার প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

 

ভূপেন্দ্র নাথ রায়, দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দিনাজপুরের চিরিরবন্দরে  সবুজ সার প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। উপজেলার নশরতপুর ইউনিয়নের নশরতপুর ব্লকে রাজস্ব খাতের অর্থায়নে খরিপ-১/১৭ মৌসুমে মাটি সঠিক গুনাগুণ সুরক্ষায় ধৈঞ্চা জনপ্রিয় করনের উদ্দেশ্যে আজ ২০ জুলাই বৃহস্পতিবার সকালে উপজেলায় সর্বমোট ৩০টি সবুজ সারের প্রদর্শনী স্থাপন ও ৩টি মাঠ দিবসের মাধ্যমে কৃষকদের উদ্ধুদ্বকরনের এ কার্যক্রম পরিচালনা করা হয়। কৃষিবিদরা জানান, জমিতে ৫ শতাংশ জৈব সার থাকা প্রয়োজন। বর্তমানে আমরা অতি মাত্রায় রাসায়নিক সারের ওপর নিভরশীল। কিন্তু দেশের উত্তর-পূর্বাঞ্চলের মাটিতে ১.৫০% জৈব সার আছে। এই পরিমাণ জৈব পদার্থ না থাকলে কম জমিতে কাঙ্খিত ফলন পাওয়া যায় না। তাই জৈব সারের প্রতি কৃষকদের চাহিদা দিন দিন বাড়ছে। তা ছাড়া, নিরাপদ ফসল উৎপাদনের জন্য জৈব সার একটি অপরিহার্য উপকরণ।
উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মো: মাহমুদুল হাসান জানান, জৈব সারকে মাটির প্রাণ বলা হয়। সবুজ সারও এক প্রকার জৈব সার। সুতরাং জমি পতিত না রেখে সবুজ সার হিসেবে ধৈঞ্চার চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। মাটির স্বাস্থ্য সুরক্ষায় এটা একটা উত্তম পদ্ধতি। তাছাড়া মাটির গুণাগুণ সুরক্ষায় সবুজ সারের গুরুত্ব অনেক।
Capture

  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!